চট্টগ্রাম বুধবার, ২০ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

২৫ জুলাই, ২০২১ | ১২:১১ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

বেশি খেয়ে ফেললে যা করবেন

কোরবান ঈদের এই সময়ে খাবার দাবারে একটু অনিয়ম ঘটেই থাকে। যাদের রেডমিট খাওয়া বারণ তাদেরও ইচ্ছা হয় মাংস খেতে। বেশি খাওয়া দাওয়ার ফলে শরীরে অস্বস্তির পাশাপাশি বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।

বেশি খেয়ে ফেললে যা করণীয়

১) তৃপ্তির স্বাদ মেটাতে বেশি খাওয়া হয়ে গেলে চিন্তা করবেন না। চিন্তা না করে ‘রিল্যাক্স’ করুন। হালকা পায়চারি করতে পারেন। অল্প হাঁটাহাঁটি আপনার হজমক্রিয়াকে ত্বরান্বিত করবে। আর প্রেশারও স্বাভাবিক থাকবে।

২) খাওয়ার পরপরই শুয়ে পড়বেন না। এতে করে জরুরি সময়ে ক্যালরি বার্ন করার সুযোগ হারাবেন। যার ফলে পাকস্থলীর কার্যক্ষমতাও ধীর হয়ে যায়। ফলে বদহজম হতে পারে। আর অ্যাসিডিটির মাত্রা বাড়াবে।

৩) পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পানি খেলে অতিরিক্ত খাওয়ার ফলে শরীরে যে অতিরিক্ত লবণ জমা হলো, তা ক্ষতি করতে পারবে না। তা ছাড়া হজমেও সহায়তা করবে। কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা কমে যাবে। যতটা পারবেন নিজেকে হাইড্রেট রাখুন।

৪) বেশি খেয়ে ফেলার পর সব ধরনের কোমল পানীয় বাদ দিন। এতে আপনার আরও অস্বস্তি লাগবে। ক্যালরিও বাড়বে। তার বদলে এক গ্লাস লেবুপানি বা শসাকুচি ভেজানো পানি খেয়ে নিন।

৫) রাতের বেলা যদি বেশি খেয়ে ফেলেন, তবে পরদিন সকালে খেতে পারেন লেবু বা শসা ভেজানো পানি। গরম পানি খেতে ভালো না লাগলে সাধারণ তাপমাত্রার পানিতেও তৈরি করে নিতে পারেন এই ডিটক্স। এটি শরীরে থাকা বিষ বা ক্ষতিকর উপাদান কমাবে। তাতে একদিকে যেমন পানির ঘাটতি পূরণ হবে, অন্যদিকে তা বাড়তি ওজন কমাতেও সহায়তা পাবেন।

৬) ফলের রস খেতে চেষ্টা করুন। তবে অবশ্যই চিনি ছাড়া। প্রয়োজনে মধু খেতে পারেন।

৭) দুপুরে যদি ভারী খাবার খান, তাহলে রাতের খাওয়া ভুলে যাওয়ার চেষ্টা করুন। চেষ্টা করুন স্যুপ, ফল, সালাদ বা হালকা কিছু খাওয়ার। সাথে খেতে পারেন টক দই।

৮) বেশি খেয়ে ফেলার তিন থেকে চার ঘণ্টা পর হালকা ব্যায়াম করুন। এরপর আপনি ওয়ার্কআউট করতে পারেন। সেটা হতে পারে দৌড়ানো, ওয়েটলিফটিং বা বাস্কেটবল খেলা। এতে শরীরের মেটাবলিজম সিস্টেমকে বুস্ট আপ করা হবে। আর অতিরিক্ত ক্যালরি ঝরে যাবে।

৯) আপনি যদি ভারী খাবার খান, তাহলে পরের বেলায় এমন খাবার নির্বাচন করুন, যেটা বেশি খেলেও কম ক্যালরি হয়। বেশি খেয়ে আর ভেবে কাজ কী, পরের বেলায় ভেবে খান। ধীরে ধীরে খান। চর্বিযুক্ত খাবার, সাদা আটা, ফ্রেঞ্চ ফ্রাই, চকলেট, আইসক্রিম, চিকেন ফ্রাই একবেলায় এসব খেলে পরের বেলায় ব্রকলি, সবুজ সালাদ, হালকা স্যুপ, ডাল আর দেশি সবজি ও ফল খান।

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 452 People

সম্পর্কিত পোস্ট