চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

১৭ জুলাই, ২০২১ | ১:৩২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

নানা রোগ নিরাময়ে সহায়ক ধনিয়া

ধনিয়া একটি গুরুত্বপূর্ণ ঔষধি গাছ। বিভিন্ন রোগ নিরাময়ে সহায়ক ধনিয়া বীজ ও সবুজ পাতা। অসাধারণ পুষ্টিগুণে ভরপুর এর পাতা তরকারিতে ব্যবহারের ফলে স্বাদ বেড়ে যায়। বাংলাদেশে সাধারণত  ধনিয়ার বীজ খাবারের মশলা হিসেবে ব্যবহার হয়ে থাকে। ওষুধ তৈরি করতেও ধনিয়ার বীজ ব্যবহার করা হয়। ধনিয়া বীজ ও তাজা ধনেপাতা হজমের জন্য উপকারী।

প্রতি রাতে এক চা চামচ ধনিয়া বীজ পানিতে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এ পানি পান করলে নানা রোগের উপকার পাওয়া যাবে। এর অ্যান্টিঅক্সিডেন্টের গুণ লিভার আর অন্ত্রের কাজ সঠিকভাবে করতে সাহায্য করে। হজমের জন্য প্রয়োজনীয় এনজাইম ও রস তৈরিতে ধনিয়া কার্যকর। ভিটামিন সি এর উৎস ধনিয়া পাতা ও বীজ। ধনিয়ায় অনেক দরকারি ভিটামিন যেমন ফলিক এসিড, ভিটামিন সি, ভিটামিন এ ও বিটা ক্যারোটিন আছে।

গবেষণায় দেখা গেছে, প্রতিদিন আমাদের খাবারে যে পরিমাণ ভিটামিন সি থাকা দরকার তার প্রায় ৩০ ভাগই আমরা পেতে পারি ধনেপাতা আর বীজ থেকে। ডায়াবেটিস প্রতিরোধে অনেক উপকারি ধনিয়া পাতা। ধনিয়া শরীরে ইনসুলিন উৎপাদনে অবদান রেখে রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। ধনিয়া রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা এলডিএল-এর পরিমাণ কমায়, উপকারি কোলস্টেরলের বা এইচডিএল-এর পরিমাণ বাড়ায়। ব্যাকটেরিয়া নিরাময়ে করে ধনিয়া বীজ।

ব্যাকটেরিয়ার কারণে কলেরা, টাইফয়েড, ডায়রিয়া ও আমাশয় ইত্যাদি নানান খাদ্যবাহিত ও পানিবাহিত রোগের সংক্রমণ ঘটে। ধনিয়ায় ব্যাকটেরিয়া প্রতিরোধক ক্ষমতা এসব রোগ থেকে আপনাকে সুরক্ষা দেবে। রক্তস্বল্পতা প্রতিরোধে ভিটামিন ছাড়াও ধনিয়ায় প্রচুর আয়রন আছে যা রক্তস্বল্পতা প্রতিরোধে সহায়তা করে। বেশি বেশি আয়রনের জন্যে নারীদের খাদ্য তালিকায় অন্যান্য সুষম খাদ্যের সঙ্গে ধনিয়ার বীজ ও সবুজ পাতা থাকা খুবই দরকারি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 213 People