চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

১৫ জুলাই, ২০২১ | ৭:৫৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

শিশুর ভালো ঘুমের জন্য যা খাওয়াবেন

উঠতি বয়সের বাচ্চাদের জন্য ঘুম অনেক জরুরি। ঘুম কম হলে বুদ্ধির ঘাটতি, মুড সুইং, মুটিয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। শিশুর প্রতিদিনের কার্যক্রমের পাশাপাশি শিশুর পর্যাপ্ত ঘুমের জন্য পর্যাপ্ত খাবার খাওয়া দরকার। এমন অনেক খাবার আছে, যা আপনার শিশুর ভালো ঘুম হতে সাহায্য করবে।

চলুন জেনে নেওয়া যাক

ওটমিল: ওটস শুধু ফাইবারে সমৃদ্ধ না, এই ফাইবার মেলাটেনিন উৎপাদন করে, যা ভালো ঘুম হতে সাহায্য করে। ওটস শরীরে শক্তি উৎপাদন করে, সেই সঙ্গে ওটসে ভালো কার্ব ও ভিটামিন বি রয়েছে।

বাদাম: আপনার সন্তানকে ছোটবেলা থেকে বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। বাদামে থাকা ট্রাইপটোফান শরীরকে প্রশান্তি দেবে। এতে করে ঘুম ভালো হবে। তবে সন্তানের অ্যালার্জি থাকলে সে ক্ষেত্রে অবশ্যই সতর্ক হতে হবে।

কলা: কলায় সেরোটনিন ও মেলাটনিন রয়েছে, যা ভালো ঘুম হতে সাহায্য করে। এ ছাড়া কলায় থাকা ম্যাগনেসিয়াম শরীরকে প্রশান্তি দেয়। এ ক্ষেত্রে চেরিও ভালো উৎস হতে পারে।

মিষ্টি আলু: মিষ্টি আলুতে পটাশিয়াম থাকে, যা শরীরকে রিলাক্স করে এবং এতে ভালো ঘুম হয়।

চিজ: বেশির ভাগ বাচ্চাই চিজ অনেক পছন্দ করে। চেডার চিজ ও কটেজ চিজ খেলে ভালো ঘুম হয়।

এছাড়া করণীয়: শিশুদের শরীর নড়াচড়া করার দরকার আছে। এ ক্ষেত্রে হালকা ব্যায়াম করা যেতে পারে। বাড়িতে এবং বাইরে সন্তানের শরীর নড়াচড়া হয়, হালকা চলাফেরা হয় এমন কাজ করুন।

ডিজিটাল ডিভাইস থেকে দূরে রাখা: শিশুকে যতটা সম্ভব মোবাইল, ল্যাপটপ থেকে দূরে রাখার চেষ্টা করুন। এতে করে ঘুম বিঘ্নিত হবে না।

পূর্বকোণ/সাফা/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 216 People

সম্পর্কিত পোস্ট