চট্টগ্রাম বুধবার, ২০ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

১৫ জুলাই, ২০২১ | ১২:২৭ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

মুখের দুর্গন্ধ রোধে যা করবেন 

মুখে বাজে গন্ধ অনেকেরই হয়ে থাকে। এমন সমস্যায় বিব্রতকর অবস্থায় পড়তে হয়। বন্ধু-সঙ্গীরা মুখ ফিরিয়ে নেয় অনেক সময়।  এমন জটিল সমস্যার সহজ সমাধান আছে।

মুখে দুর্গন্ধ কেন হয়: খাদ্যাভ্যাস পরিবর্তন, শারীরিক কিছু রোগ এবং মুখ ও দন্ত রোগের প্রয়োজনীয় চিকিৎসা। সঠিক পদ্ধতিতে দন্ত পরিচর্যা না করা। দীর্ঘসময় ধরে না খেয়ে থাকা। মুখের থুথু কমে যাওয়া- থুথু মুখের ব্যাকটেরিয়ার প্রজনন বন্ধ করে। কিন্তু রমজানে থুথুর পরিমাণ কমে যাওয়ায় ব্যাকটেরিয়াগুলোর দ্রুত প্রজনন হয়ে থাকে, যা দুর্গন্ধের কারণ হয়। যেসব খাবার মুখের পানিশূন্যতা সৃষ্টি করে, তা বেশি খাওয়া। কম পানি পান করা। যেসব খাবার মুখের দুর্গন্ধের সৃষ্টি করে, সেহরি বা ইফতারের সময় সেগুলো খাওয়া। নিয়মিত নিয়ম করে মুখ ও দাঁতের পরিচর্যা না করা। কিছু কিছু শারীরিক সমস্যা থাকা যেমন- নিয়ন্ত্রণহীন ডায়াবেটিস, পেটের পীড়া, লিভারের সমস্যা, টনসিলজনিত সমস্যা ইত্যাদি।

কী করবেন: মুখের এ দুর্গন্ধ থেকে বাঁচতে আমরা যেসব ব্যবস্থা নেব- দৈনিক কম করে হলেও ৩ থেকে ৪ লিটার গ্লাস পানি খেতে হবে। ফলমূল, শাকসবজি, দইজাতীয় খাবার বেশি করে খাওয়া উচিত। লেবু, জাম্বুরা, কমলা, কামরাংগা, মাল্টা ও আনারসের শরবত পান করা। গাজর, শসা, টমেটো, আমড়া ও আমলকি ইত্যাদি খাদ্য তালিকায় রাখা। মুখ ও দাঁতের সঠিক পরিচর্যা করা।

খাবারের পর ৩০-৬০ মিনিট আমাদের অপেক্ষা করতে হবে, ব্রাশ করার জন্য যেন প্রাকৃতিক উপায়ে থুথুর মাধ্যমে খাদ্য পরিষ্কার হয়ে যেতে পারে ও মুখের নরমাল পিএইচ বহাল থাকে। খাবারের পরপরই মুখের পিএইচ এসিডিক থাকে, খাবার পর থুথু প্রথম মুখের পিএইচ নরমাল করে। তাই খাবারের পরপরই দাঁত ব্রাশ করার ফলে এনামেলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

অপরদিকে এসিডিক পিএইচ-এ ব্যাকটেরিয়ার প্রজনন হার বেশি। এন্টি মাইক্রোবিয়াল মাউথ ওয়াশ যেমন- ০.২ শতাংশ ক্লোরহেক্সিডিন অথবা ০.৫ শতাংশ পভিডোন আয়োডিন প্রতিদিন ৩ বার, ২ চামচ ৩০ সেকেন্ড ধরে প্রতিবার কুলকুচি করতে হবে। গোলাপ জল দিয়ে গার্গল করা যেতে পারে। প্রতি রাতে ১ বার ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে।

বর্জনীয়: পিঁয়াজ, রসুন, মরিচ ইত্যাদি খাদ্যের মধ্যে যে কেমিক্যাল থাকে তা রক্তবাহিত হয়ে প্রথমে ফুসফুসে আক্রমণ করে, পরে তা প্রশ্বাসের মাধ্যমে বেরিয়ে এসে গন্ধের সৃষ্টি করে। ধূমপান পরিহার করতে হবে।

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 351 People

সম্পর্কিত পোস্ট