চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

১৩ জুলাই, ২০২১ | ১:১১ অপরাহ্ণ

যাদের ওজন বেশি করোনায় তাদের মৃত্যু ঝুঁকি বেশি

যে ৫টি কাজ করলে ওজন কমবে:

১. দিনে তিন বেলা খাবেন। পরিমানে কম। এবং এর মাঝে আর কোন খাবার খাবেন না। খাবার শুরুতে এক গ্লাস পানি খেয়ে নিবেন। তাহলে পেট তাড়াতাড়ি ভরে যাবে।

২. সকালের নাস্তা ঘুম থেকে ওঠার আধা ঘণ্টার মধ্যে খাবেন। তবে সেটা কখনোই ১০ টার পরে নয়। দুপুরের খাবার ১২ টা – থেকে ১টার মধ্যে খাবেন। রাতের খাবার ৬টা থেকে ৭ টার মধ্যে খেতে হবে। অবশ্যই এর পরে নয়। ঘুমাবার আগে ক্ষুধা পেলে টক দই অথবা একটি আপেল খেতে পারেন। রাতের খাবার দেরিতে খেলে ওজন কমার আশা করবেন না।

৩. বেশি ক্যালরিযুক্ত খাবার যেমন চিনি, গুড়, মিষ্টি, সফট ড্রিংকস কোক, ফানটা এনার্জি ড্রিংকস, আইসক্রিম, চকলেট, মাখন, চর্বিযুক্ত মাংস, আলুসহ অন্য শর্করা জাতীয় খাবার খুবই কম খেতে হবে।

৪. শাক, সবজি, সালাদ, ফল বেশি করে খাবেন। সকালের নাস্তায় একটি ডিম রাখতে পারেন। দুপুরে ও রাতে মাছ কিংবা মুরগীর মাংশ খাবেন এক পিস করে।

৫. প্রতিদিন ২-৩ মাইল এমন জোরে হাঁটবেন যাতে ঘামে সারা শরীর ভিজে যায়। অথবা শক্তি খরচ হয় এমন যে কোন ভারী ব্যায়াম করবেন। জগিং, সাইকেলিং, সাতার, ট্রেডমিল, দড়ি লাফ যে কোন ব্যায়াম করতে পারেন। করোনার সময়ে বাসায় বসে ট্রেডমিল অথবা দড়ি লাফ বা রোপ স্কিপিং করতে পারেন।

লেখক: হকারী অধ্যাপক, কার্ডিওলজি, মেডিসিন স্পেশালিস্ট ও ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 277 People

সম্পর্কিত পোস্ট