চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

৮ জুলাই, ২০২১ | ১২:৩২ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

কোভিডের পর মরে গেছে খিদা, না খেলেও বিপদ। কী করবেন?

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত  পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। কোভিড সেরে যাওয়ার পরও খাওয়া-দাওয়া এবং পেটের সমস্যা নিয়ে অনেক দিন সমস্যায় পড়েন মানুষ। তার মধ্যে অন্যতম খিদে মরে যাওয়া বা একটুতেই পেট ভরে যাওয়া, খেতে ক্লান্তি বোধ করার মতো সমস্যা।

এদিকে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে শরীরে যতটা পুষ্টি যাওয়ার কথা, ততটা হয়তো যাচ্ছে না। তাই শরীরও দুর্বল থেকে যাচ্ছে। কী করলে এই সমস্যার সমাধান হবে, জেনে নিন।

১। ৩ বেলা না খেয়ে অল্প অল্প করে ৪-৬ বার খান। কিংবা প্রত্যেক দু’ঘণ্টায় অল্প করে খান। অল্প পরিমাণ খেতে খুব একটা ক্লান্তি আসবে না। আবার এই পদ্ধতিতে খেলে খিদেও বাড়বে।

২। খুব বেশি পরিমাণে প্রোটিন যে খাবারে রয়েছে, সেগুলি প্রত্যেকটা মিলে শুরুতেই খেয়ে ফেলুন।

৩। একটু হাই-ক্যালোরি রয়েছে, এমন খাবার এই সময় খেতে হবে। যাতে অল্প খেলেও শরীরে পর্যাপ্ত পুষ্টি যায়। ছানা, বাড়িতে পাতা দই, ক্রিম স্যুপ, গ্রিক ইয়োগার্ট, চিজের মতো খাবার রাখুন রোজকার খাদ্যতালিকায়।

৪। যদি শরীরে ঠিক মতো প্রোটিন না যায়, তা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রোটিন ড্রিঙ্ক খেতে পারেন কোনও মিলের মাঝে। মিল্কশেক বানিয়েও খেতে পারেন।

৫। ফল-সব্জি খাওয়া এই সময় খুব জরুরি। নয়তো শরীরে ভিটামিনের ঘাটতি দেখা দেবে। তবে শরীরে যদি ভিটামিনের অভাব মারাত্মক হয়ে পড়ে এবং সেই পরিমাণে ফল-সব্জি না খেতে পারেন, তা হলে মাল্টি ভিটামিন ট্যাবলেট খাওয়া প্রয়োজন। এই ক্ষেত্রেও আপনার চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নিতে হবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 228 People

সম্পর্কিত পোস্ট