চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

৫ জুলাই, ২০২১ | ৮:৫৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বাজারের খাবার কিনলে যেভাবে সতর্ক হবেন

লন্ডনের স্কুল ফর হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের অধ্যাপক স্যালি ব্লুমফিল্ড বলছেন, ‘ভাইরাস ছড়ানোর সবচেয়ে সম্ভাবনাময় ক্ষেত্র হল বাজার। বাজারে জিনিস ক্রয় করার আগে আরও অনেক মানুষ তা স্পর্শ করে। এর জন্য মাস্কের কোনো বিকল্প নেই।

এছাড়াও বাজারে যাবার আগে এবং বাজার থেকে ফিরে এসে সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ভাল করে হাত ধোয়া অথবা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিস্কার করতে হবে। বাজার করার পর হাত না ধোয়া পর্যন্ত মুখে কখনই হাত দেবেন না।

এদিকে, রান্না খাবারের মাধ্যমে কোভিড-১৯ সংক্রিমত হবার কোন তথ্যপ্রমাণ নেই। বিশেষজ্ঞরা বলছেন, ‘খাবার রান্না হলে এই ভাইরাস মরে যায়।’ তবে ঝুঁকি আছে কাঁচা শাকসব্জি, ফলমূলে। খোলা থাকা ও বিভিন্ন হাতের স্পর্শের কারণে কাঁচা সব্জি বা ফলমূলের মাধ্যমেও জীবাণু ছড়ানোর সম্ভাবনা থাকে।

এ ক্ষেত্রে অধ্যাপক ব্লুমফিল্ড বলেন, ‘সবকিছু ভাল করে কলের ঠাণ্ডা পানিতে ধুয়ে অন্তত ৩ ঘণ্টা শুকিয়ে তারপর সেগুলো তুলে রাখবেন বা ব্যবহার করবেন। আর প্লাস্টিকের প্যাকে, টিনের বা কাঁচের পাত্রে বিক্রি হচ্ছে এমন কিছু কিনে আনলে সেগুলো ৭২ ঘন্টা না ছুঁয়ে সরিয়ে রেখে দেবেন।’

তিনি আরও বলেন, ‘সঙ্গে সঙ্গে ব্যবহার করতে চাইলে সেগুলো জীবাণুমুক্ত করার তরল পদার্থ (ব্লিচ জাতীয় ডিসইনফেকেটন্ট) দিয়ে মুছে নিন। তবে কড়া ব্লিচ ব্যবহার করবেন না। বোতলের গায়ে দেখে নেবেন কতটা পরিমাণ পানি মিশিয়ে তা হালকা করে নিতে হয়।’

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 262 People

সম্পর্কিত পোস্ট