চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পানি কেন দাঁড়িয়ে খেতে নেই?

স্বাস্থ্য ডেস্ক

৩ জুলাই, ২০১৯ | ১:৫৬ অপরাহ্ণ

পানি হল জীবন। খাবার ছাড়া কিছুক্ষণ থাকা সম্ভব হলেও পানি ছাড়া একমুহূর্ত থাকা সম্ভব না। এই কথা আমরা সবাই জানি। কিন্তু আমরা কি পানি খাবার সঠিক নিয়ম জানি? ভাবছেন তো পানি খাবার আবার সঠিক নিয়ম কি? হ্যাঁ পানি খাবারও কিছু সঠিক নিয়ম আছে। যেমন আপনি কি দাড়িয়ে পানি খান বেশিরভাগ সময়? তাহলে সেটি অত্যন্ত ক্ষতিকারক। মনে প্রশ্ন আসছেতো তা কিভাবে? তাহলে আসুন জেনেনি দাড়িয়ে পানি খেলে কি কি বিপদ হতে পারে?

কিডনির ক্ষতি 

দাড়িয়ে পানি খাওয়া কিডনির জন্য খুবই ক্ষতিকারক। আমরা যখন কিছু খাই তখন আমাদের শরীরে থাকা কিছু ছাঁকনি খাবার থেকে ক্ষতিকর ও অপ্রয়োজনীয় উপাদান বের করে দেয়। জলের ক্ষেত্রেও এমনি হয়। কিন্তু দাড়িয়ে পানি খেলে শরীরের সেই ফিল্টারগুলি সংকুচিত হয়ে যায়। ঠিক মত কাজ করতে পারে না। তার ফলে জলের যে উপাদান অপ্রয়োজনীয় ও ক্ষতিকর সেগুলি রক্তে মেশে। তারপর কিডনিতে মেশে। এর ফলে আমাদের কিডনি ক্ষতিগ্রস্ত হয়। তার কার্যক্ষমতা ধীরে ধীরে হারিয়ে যায় এবং কিডনি ড্যামেজের মত মারাত্মক সমস্যাও হতে পারে।

আথ্রাইটিস

আপনি যদি খুব বেশি দাড়িয়ে পানি খান তাহলে আথ্রাইটিসের সমস্যা হবার সম্ভবনা খুব বেশি। কারণ এর সঙ্গে দাড়িয়ে পানি খাবার সরাসরি যোগ আছে। দাড়িয়ে পানি খাবার ফলে, আমাদের শরীরে কিছু উপকারি রাসায়নিক থাকে সেগুলি ক্ষতিগ্রস্ত হয়। সেগুলির মাত্রা কমতে থাকে। তার সরাসরি প্রভাব পরে আমাদের জয়েন্টের ওপর। তাই যদি এই সমস্যা আগে থেকেই হয়ে থাকে তাহলে একদমই দাড়িয়ে পানি খাওয়া ঠিক নয়।

পাকস্থলির ক্ষতি

দাড়িয়ে পানি খাবার ফলে পাকস্থলি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। আমাদের স্টমাকে কিছু উপকারি অ্যাসিড থাকে, যেগুলি আমাদের হজম প্রক্রিয়ায় সাহায্য করে। দাড়িয়ে পানি খাবার ফলে এই উপকারি অ্যাসিডের ক্ষতি হতে থাকে। তাদের ক্ষমতা কমতে থাকে। তার ফলে খাবার ঠিক মত হজম হয় না। আর বদহজম, অম্বলের সমস্যা বেড়ে যায়।

মানসিক ক্ষতি

দাড়িয়ে পানি খাবার ফলে শরীরের সাথে সাথে মনেরও ক্ষতি হয়। বিভিন্ন গবেষণা থেকে জানা যায় যে, দাড়িয়ে পানি খেলে সেটি নার্ভকে আঘাত করে। তার ফলে শুধু শুধু মানসিক চিন্তা, টেনশন, খিটখিটে মেজাজ এসবের সমস্যা বেড়ে যায়। আর অতিরিক্ত মানসিক চিন্তা কিন্তু শরীরের জন্য একদমই ঠিকনা।

তেষ্টা মেটে না

দাড়িয়ে পানি খেলে তেষ্টা মেটে না ঠিক মত। বিভিন্ন গবেষণা থেকে দেখা গেছে যে, দাড়িয়ে পানি খেলে বিভিন্ন জায়গায় পানি বাঁধা পায়। তার ফলে অনেকটা পানি খেলেও স্টমাকে তেমন ভাবে পানি পৌঁছোয় না। তার ফলে তেষ্টাও মেটে না। আর শরীরের সমস্ত জায়গায় ঠিকমত পানি পৌছতেও পারে না। আর আমরা এই সমস্যা গুলি বুঝতেই পারিনা তাই শরীরের ভেতরে অজান্তেই ক্ষতি হয়ে যায়।

বুঝতে পারলেনতো দাড়িয়ে পানি খাবার পরিণাম?

বেঁচে থাকার জন্য পানি অবশ্যই দরকার। কিন্তু যেমন তেমন ভাবে খেলে আমাদের জীবনকে বাঁচানোর পরিবর্তে তা আমাদের মৃত্যুর দিকে ঠেলে দেয়। তাই পানি খান বেশি করে কিন্তু সাবধানে খান।

পূর্বকোণ/মিজান

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট