চট্টগ্রাম শুক্রবার, ২৫ জুন, ২০২১

৮ জুন, ২০২১ | ১২:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আজ বিশ্ব ব্রেন টিউমার দিবস

ব্রেন টিউমারে আক্রান্ত হন দৈনিক ৫ শতাধিক মানুষ

আজ বিশ্ব ব্রেন টিউমার দিবস। সাধারণ মানুষদের মাঝে ব্রেন টিউমার সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে এবং এ সম্পর্কিত তথ্য ছড়িয়ে দিতে জার্মান ব্রেন টিউমার এসোসিয়েশন ২০০০ সাল থেকে দিনটি পালন করা শুরু করে। সেই থেকে প্রতি বছর সারাবিশে^ ৮ জুন দিবসটি পালিত হয়ে আসছে। ব্রেন টিউমার দিবসের অন্যতম প্রধান উদ্দেশ্য হল এই অসুখ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা যাতে কোন রকম সন্দেহ হলেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে দ্রুত সেরে উঠতে পারেন। এবারের বিশ্ব ব্রেন টিউমার দিবসের প্রতিপাদ্য হলো ‘টু সি দ্য পিপল উইথ ব্রেন টিউমার এজ প্রাইয়োর এন্ড কনসিডার দেয়ার স্টোরিজ’।

এবারের প্রতিপাদ্যটির লক্ষ্য মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং ব্রেন টিউমার আক্রান্তদের স্বীকৃতির প্রয়োজনীয়তা বৃদ্ধি। পুরো বিশ্বব্যাপী প্রতিদিন অন্তত পাঁচ শতাধিক মানুষের ব্রেন টিউমার ধরা পড়ে। এমনকি সেকেন্ডারি ব্রেন টিউমারে আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিন গড়ে পাঁচ শতাধিক হয়ে থাকে। মূলত ব্রেন টিউমার বেশ কয়েক ধরনের হয়ে থাকে। কিছু সংখ্যক ব্রেন টিউমার হলো নন-ক্যানসারাস (ক্ষতিকর নয়) এবং কিছু সংখ্যক ক্যানসারাস (মারাত্মক ক্ষতিকর)। সেকেন্ডারি টিউমার হলো ক্যানসারাস, যা শরীরের যেকোনো স্থানে দেখা দেয় এবং তা মস্তিষ্ক পর্যন্ত ছড়িয়ে পড়ে।

ভয়াবহ এই রোগটি সম্পর্কে সবার কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখা প্রয়োজন।  যেকোনো বয়সেই ব্রেন টিউমার দেখা দিতে পারে। কী কারণে ব্রেন টিউমার দেখা দেয় এখন পর্যন্ত তা সঠিকভাবে চিহ্নিত করা যায়নি। তবে বংশগত সমস্যা ও এক্সরে’র মতো হাই ডোজ রেডিয়েশন এর ঝুঁকি বৃদ্ধি করে। ডাক্তাররা ব্রেন টিউমারের বিভাগ তৈরি করেন গ্রেড করার মাধ্যমে। গ্রেড যত বেশি, বুঝতে হবে টিউমার তত বেশি ঝুঁকিপূর্ণ। ব্রেন টিউমারকে গ্রেড ১, ২, ৩ ও ৪ হিসেবে বিভাগীয়করণ করা হয়।

ব্রেন টিউমারের লক্ষণসমূহ নির্ভর করে টিউমারের আকার, ধরণ ও অবস্থানের উপর। তবে প্রায় প্রতিটি রোগীর ক্ষেত্রেই কিছু সাধারণ শারীরিক লক্ষণ প্রকাশ পায়। এগুলো হলো- মাথাব্যথা, খিঁচুনি, দৃষ্টিশক্তির সমস্যা, বমি হওয়া, মানসিক ও আচরণগত পরিবর্তন, ভারসাম্য বজায় রাখা কিংবা স্বাভাবিকভাবে হাঁটাচলায় সমস্যা দেখা দেওয়া, কথা বলার ক্ষেত্রে সমস্যা দেখা দেওয়া ইত্যাদি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 195 People