চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রমজানে লিভার রোগীদের ব্যবস্থাপনা

অনলাইন ডেস্ক

২০ এপ্রিল, ২০২১ | ১২:১৪ অপরাহ্ণ

লিভারের বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের পবিত্র রমজান মাসে করনীয় সম্পর্কে আসুন জেনে নেই। প্রথমে জানবো লিভারের কোন রোগীরা রোজা রাখতে পারবেন আর কারা পারবেন না।
১. একিউট ভাইরাল হেপাটাইটিস এবং একিউট লিভার ফেইলার : হঠাৎ করে তীব্র জন্ডিসে আক্রান্ত ‘একিউট ভাইরাল হেপাটাইটিস’এবং ‘লিভার ফেইলরের’ রোগীদের লিভারের কার্যক্ষমতা অত্যাধিক মাত্রায় কমে যাওয়ায় তারা রোজা রাখতে পারবেন না।
২. ফ্যাটি লিভার ডিজিজ : যারা ফ্যাটি লিভারের রোগী, তাদের জন্য রোজা উপকারী হতে পারে।
৩. ক্রনিক ভাইরাল হেপাটাইটিস বি এবং সি : ‘হেপাটাইটিস বি’ কিংবা ‘সি’ তে আক্রান্ত অধিকাংশ রোগী যাদের শারীরিক তেমন কোন অসুবিধা নাই এবং লিভার ফাংশন ভালো তারা রোজা রাখতে পারবেন।
৪. লিভার সিরোসিস এবং ক্যান্সার : সাধারনভাবে জটিলতাবিহীন বা ‘কমপেনসেটেড লিভার সিরোসিস’ ও ‘লিভার ক্যান্সারে’ আক্রান্ত-এর রোগীরা রোজা রাখতে পারবেন।
কেমন হবে খাবার
ক) ইফতার : ইফতারের সময় প্রচুর পানি এবং তরল খাবার, কম চর্বি যুক্ত এবং রসালো খাবার ও ফলমুল খাওয়া উচিত। আর ইফতারের সময় একবারে বেশী না খেয়ে অল্প অল্প করে বার বার খেলে হজম ভাল হবে।
১. পানীয় : পানি, দুধ, শরবত, ঘরে বানানো ফলের রস, সাথে অল্প পরিমান চিনি খেলে সারা দিনের রোজা জনিত পানি শুন্যতা পুরন হবে এবং তাৎক্ষনিক ভাবে সতেজ হবেন।
২. খেজুর : খেজুরে রয়েছে প্রচুর প্রাকৃতিক চিনি এবং শক্তি, এ ছাড়াও রয়েছে পটাসিয়াম, কপার, ম্যাঙ্গানিজ এবং ফাইবার- যা আপনাকে মুহূর্তেই চাঙ্গা করবে।
৩. ফল : যে কোন ধরনের ফল লিভারের রোগীরা খেতে পারবেন, যথেষ্ট পরিমান রসালো ফল খেতে পারেন তবে সাথে ডায়বেটিস থাকলে মিষ্টি ফল বেশি খাবেন না।
৪. সুপ : ভ্যাজিট্যাবল ,চিকেন কিংবা কর্ণ যে কোন সুপ খেতে পারবেন।
খ) রাতের খাবার : ইফতারের পর রাতের খাবার হাল্কা হতে হবে,এ সময়ে আপনি ভাত ,অথবা রুটি অথবা পেস্তা,সাথে মুরগি ,মাছ ,সব্জি,পরিমান মত খেতে পারবেন।এসময় ফ্যাটি লিভারের রোগীরা টক দই খেতে পারেন।
গ) সেহেরী : সেহেরীতে পরিমিত ভাত, রুটি, সব্জি, মাছ, মুরগি খেতে পারবেন। কম চর্বিযুকত দুধ এবং সাথে কলা খেতে পারবেন।
এড়িয়ে চলুন :
অতিরিক্ত তৈলাক্ত খাবার : ফাস্ট ফুড, গরু ও খাসির মাংশ (বিশেষত: লিভার সিরোসিস এবং ফ্যাটি লিভারের রোগীরা), বড় চিংড়ি, অতিরিক্ত তেলে ভাজা খাবার, অতিরিক্ত ঝাল খাবার, কোমল পানীয়।

পরামর্শ দিয়েছেন : ডা. আবদুল্লাহ আল মাহমুদ, সহকারী অধ্যাপক, হেপাটোলজি (লিভার) বিভাগ, চমেক

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট