চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সব রোগের মহৌষধ বেল

নিজস্ব প্রতিবেদক 

৩ এপ্রিল, ২০২১ | ১:০৩ অপরাহ্ণ

প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ শাস্ত্রে উপকারী ফল হিসেবে পরিচিত বেল। কারণ বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর এই ফল। এন্টি অক্সিডেন্টতো রয়েছেই, রয়েছে আরো নানাবিধ পুষ্টিগুণ। বেল বসন্ত ঋতুর ফল। এতে প্রচুর পরিমাণ শ্বেতসার, ক্যারোটিন, ভিটামিন-বি কমপ্লেক্স, ক্যালসিয়াম ও আয়রন রয়েছে। বেল কোষ্ঠকাঠিন্যের মহৌষধ।

টানা ৩ মাস যদি বেলের শরবত খাওয়া যায় তবে কোষ্ঠকাঠিন্য পুরোপুরি ভালো হয়ে যাবে। আধাপাকা সিদ্ধ ফল আমাশয়ে অধিক কার্যকরী। বেল পাতার রস মধুর সাথে মিশিয়ে পান করলে চোখের ছানি ও জ্বালা উপশম হয়। পাতার রস, মধু ও গোল মরিচের গুঁড়া মিশিয়ে পান করলে জন্ডিস রোগ নিরাময় হয়। কাঁচা বেল ডায়েরিয়ার জন্য অব্যর্থ ওষুধ। যদি অনেক দিন ধরে কেউ ডায়েরিয়ার সমস্যায় ভোগে তাহলে কাঁচা বেল কেটে রোদে শুকিয়ে গুঁড়ো করে সেই গুঁড়ো ব্রাউন সুগার আর গরম জল মিশিয়ে খেলে এ রোগ ভালো হয়ে যায়। পাকা বেলের শাঁসের ফাইবার আলসার উপশমে সাহায্য করে।

ডায়াবেটিস রোগীর খাবারের মধ্যে পাকা বেল অনেক উপকারী। সাম্প্রতিক গবেষণায় এটি ধরা পড়েছে পাকা বেলে আছে মেথানল নামের একটি উপাদান। যা ব্লাড সুগার কমাতে সাহায্য করে। তবে পাকা বেল শরবত করে নয়, এমনিই খেতে হবে। পাকা বেলে আছে এন্টি মাইক্রোবায়াল উপাদান। যা যক্ষ্মা কমাতে সাহায্য করে। আর্থ্রারাইটিসের ব্যথা কমাতে সাহায্য করে। স্কার্ভি হল দাঁতের একটি সমস্যা। যেটি মূলত ভিটামিন সি’র অভাবে হয়। বেল এই রোগের প্রকোপ কমায়।

বেল হল ভিটামিন সি’র একটি অনবদ্য উৎস। তাই দৈনন্দিন ভিটামিন সি’র চাহিদা পূরণ করে এটি। ক্যানসার থেকেও দূরে রাখে। বেলে আছে এন্টি প্রলেফিরেটিভ ও এন্টি মুটাজেন উপাদান। এই উপাদান টিউমার হতে দেয় না সহজে। আর যেহেতু এই ফলে হাই এন্টি অক্সিডেন্ট উপাদান আছে তাই ক্যানসার হওয়ার আশঙ্কা কমে যায়। এছাড়া ম্যালেরিয়ায় কাঁচা বেলের জুড়ি নেই।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট