চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভ্যাকসিন নিয়ে কিছু কথা

ড. আফতাবুজ্জামান

২ এপ্রিল, ২০২১ | ১২:১৬ অপরাহ্ণ

১। আমরা প্রায়ই শুনি ভ্যাকসিন ৬০% কার্যকর বা ৯০% কার্যকর। এখানে কী বুঝানো হচ্ছে? এখানে বুঝানো হচ্ছে, যদি ১০০ জন মানুষকে ভ্যাকসিন দেয়া হয় এবং তাদেরকে ভাইরাসে এক্সপোজ করা হয় তবে তাদের মধ্যে ভ্যাকসিন ভেদে ৬০ জন অথবা ৯০ জনের ইনফেকশন (সংক্রমণ) হবে না, বাকি ৪০ বা ১০ জনের হবে।

২। যাদের হবে তাদের কেমন সংক্রমণ হবে? এ পর্যন্ত যে ডাটা পাওয়া গেছে সেই অনুযায়ী তাদের তিন ধরণের সংক্রমণ হতে পারে।

ক) কোন সিম্পটম বা উপসর্গ থাকবে না। খ) মৃদু সংক্রমণ এবং গ) মধ্যম সংক্রমণ ঘ) তাদের কারো সিরিয়াস সংক্রমণ, অর্থাৎ যে সংক্রমণে আইসিইউতে ভর্তি হতে হয় বা মৃত্যু হয় তেমন সংক্রমণ হবে না। এটা হল ভ্যাকসিনের সবচেয়ে ইম্পোর্ট্যান্ট দিক। ভ্যাকসিন নিলে করোনা থেকে মৃত্যুর সম্ভাবনা শূন্য, সংক্রমণ হতেও পারে অথবা ভ্যাকসিন ভেদে না হবার সম্ভাবনা ৬০ থেকে ৯০ শতাংশের বেশি। এটা আমেরিকায় যে দুটো ভ্যাকসিন চলছে এবং আমাদের দেশে যে ভ্যাকসিন আছে, সবার ক্ষেত্রে প্রযোজ্য।

৩। যারা এক ডোজ ভ্যাকসিন নিয়েছে তাদের সংক্রমণের সম্ভাবনা যারা ভ্যাকসিন নেয়নি তাদের চেয়ে কম কিন্তু যারা দুই ডোজ নিয়েছে তাদের চেয়ে বেশি। এদের সিরিয়াস অসুখ হতে পারে কিনা তা পরিষ্কার নয়, যদিও শুনেছি কারো কারো হয়েছে।

৪। যাদের একবার সংক্রমণ হয়েছে তারা যদি ভ্যাকসিন নেয় তবে কি হবে? ক) তাদের আবার সংক্রমণের সম্ভাবনা যারা ভ্যাকসিন নেয়নি তাদের চেয়ে চার থেকে পাঁচ গুণ কম, কিন্তু শূন্য নয়। খ) এদেরও সিরিয়াস অসুখ হবার সম্ভাবনা শূন্য, কিন্তু উপসর্গহীন, মৃদু বা মধ্যম সংক্রমণ হতে পারে।

তাই- ভ্যাকসিন নিন। ভ্যাকসিন নেয়ার পরও মাস্ক এবং দূরত্ব মেনে চলুন নতুন নির্দেশনা না আসা পর্যন্ত। কারণ, আপনি নিজে ভ্যাকসিন নিয়ে বেঁচে গেলেও  রোগ বহন করতে এবং ছড়াতে পারেন, আপনি হতে পারেন কারো মৃত্যুর কারণ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট