চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সবুজ আপেল খাওয়ার উপকারিতা

অনলাইন ডেস্ক

২৫ মার্চ, ২০২১ | ২:১৬ অপরাহ্ণ

গবেষণায় দেখা গেছে, দিনে একটি করে আপেল খেলে রক্তের ক্ষতিকর এলডিএল কোলেস্টেরল কমে যায় ও উপকারী এইচডিএল কোলেস্টেরল বাড়ে। আপেলে শর্করা, চিনি, ফলিক এসিড, পটাশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন বি, লোহা ও ম্যাগনেশিয়াম আছে। এটি রক্তচাপ ও রক্ত শর্করা নিয়ন্ত্রণ করে। তাই হৃদরোগী ও ডায়াবেটিস রোগীরা আপেল খেলে উপকার পাবেন। এটি হজমের জন্য উপকারী ব্যাকটেরিয়া তৈরিতে সাহায্য করে। হজমশক্তিও বাড়ায়। আপেলের খোসায় পলিফেনলস নামে এন্টি–অক্সিডেন্ট আছে, যা শরীরের কোষ রক্ষা করে।

নানান রংয়ের মধ্যে লাল ও সবুজ আপেল বেশি চোখে পড়ে। আর পুষ্টিবিজ্ঞানের মতে সবুজ আপেলে রয়েছে বাড়তি গুণ।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সবুজ আপেল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানানো হল।

বিপাক বৃদ্ধি: সবুজ আপেলে প্রচুর পরিমাণে আঁশ থাকে। আঁশ হজন ক্রিয়ায় ইতিবাচক ভূমিকা রাখে ও সহায়তা করে। হজমক্রিয়া উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে বিপাক ক্রিয়াও বৃদ্ধি পায়।

পরামর্শ: নাস্তা হিসেবে সবুজ আপেল খেতে পারেন, এটা বিপাক বাড়ায় ও ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

হাড়ের সুস্থতা: হাড়ের জন্য ক্যালসিয়াম উপকারী উপাদান। সাধারণত, নারীদের হাড় ক্ষয়, সরু হয়ে যাওয়া ও দুর্বলতার সমস্যা বেশি দেখা দেয়। বয়স ত্রিশের পর থেকে হাড়ের ক্ষয় হতে থাকে। মেনোপোজের সময় নারীদের সবুজ আপেল খাওয়া প্রয়োজন এটা ‘অস্টিওপোরেসিস’ বা হাড়-ভাঙা প্রতিরোধে সাহায্য করে।

পরামর্শ: হাড়ের জটিলতায় ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। পুষ্টির চাহিদা পূরণে সবুজ আপেল দিয়ে সালাদ বানিয়ে খেতে পারেন।

চর্বি ও ওজন নিয়ন্ত্রণ: সবুজ আপেল আঁশ সমৃদ্ধ ও ওজন কমাতে উপকারী। এটা শর্করার মাত্রা কমায় এবং এর খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট বাড়তি ওজন কমাতে সাহায্য করে। ভিটামিন ‘কে’ রক্ত প্রবাহ ঠিক রাখতে সহায়তা করে।

পরামর্শ: সবুজ আপেল বিপাক বাড়ায় ও ওজন কমায়। তাই ওজন কমাতে চাইলে নাস্তা হিসেবে সবুজ আপেলকে বেছে নিতে পারেন।

ফুসফুস ভালো রাখে: গবেষণা থেকে জানা যায়, প্রতিদিন সবুজ আপেল খেলে তা ফুসফুসের ক্ষতির সম্ভাবনা ২৩ শতাংশ পর্যন্ত কমাতে সহায়তা করে। এতে অ্যাজমার ঝুঁকি কমে। যারা নিয়মিত ধূমপান করেন তাদের ফুসফুসের সুরক্ষাতেও সবুজ আপেল খাওয়া উপকারী।

পরামর্শ: মহামারীর সময় ফুস্ফুসের সুরক্ষায় সবুজ আপেল খাওয়া উচিত। প্রতিদিন খাবার তালিকায় একটা করে সবুজ আপেল রাখুব।

দৃষ্টি শক্তি উন্নত করা: সবুজ আপেল ভিটামিন এ সমৃদ্ধ যা, দৃষ্টি শক্তি উন্নত করতে সাহায্য করে। তাই দৃষ্টি শক্তি উন্নত করতে নিয়মিত সবুজ আপেল খাওয়া উপকারী।

পরামর্শ: সবুজ আপেলের সালাদ দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে।

চুলের মান উন্নত করে: শুষ্ক ত্বক থেকেই অধিকাংশ সময়ে খুশকি হয়। গ্রিন আপেল যুক্ত শ্যাম্পু অথবা সবুজ আপেলের পেস্ট লাগালে সেটা ত্বককে ময়েশ্চারাইজ করার সাথে খুশকি কমায়। তাছাড়াও, আপেলের ভিটামিন সি অস্বাস্থ্যকর, শুষ্ক চুলের মোকাবিলা করতে সাহায্য করে যা প্রধানত ভিটামিন সি-র অভাব থেকে হয়।

পরামর্শ: প্রতিদিন আপেল চিবিয়ে খেতে ভালো না লাগলে জুস তৈরি করে খেতে পারেন, এটাও উপকারী।

উচ্চ কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে: অনেক গবেষণা থেকেই জানা গেছে যে, সবুজ আপেল হৃদপিণ্ডের সুস্থতা রক্ষায় ভূমিকা রাখে। এতে দ্রবীভূত আঁশ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট