চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জেনারেল হাসপাতালে বসল আরও ৮ আইসিইউ শয্যা

নিজস্ব প্রতিবেদক 

২২ মার্চ, ২০২১ | ১২:৩১ অপরাহ্ণ

অবশেষে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে বসানো হয়েছে আরও আট আইসিইউ শয্যা। ইতোমধ্যে শয্যার সকল কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। যা আগামী কিছুদিনের মধ্যেই চালু করার কথাও জানিয়েছেন তারা। যদিও হাসপাতালে বিদ্যমান ১টি আইসিইউ শয্যা রয়েছে। তবে নতুন স্থাপন হওয়া এ ৮টি শয্যা নিয়ে কোভিড রোগীদের ডেটিকেটেড এ হাসপাতালে ১৮ শয্যায় উন্নীত হতে যাচ্ছে নিবিড় পরিচর্যা কেন্দ্রটি (আইসিইউ)।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, এসব শয্যার বসানো থেকে শুরু করে সকল ধরনের কাজ শেষ করা হয়েছে। গেল শনিবার ইলেক্টনিকসহ টেকনিক্যাল বিষয়গুলো দেখভাল করার জন্য রাজধানী ঢাকা থেকে একটি টিম এসে পরিদর্শন করেছেন। তবে দাপ্তরিক বিষয় থাকায় তা এখন চালু করতে চায় না কর্তৃপক্ষ। এসব কাজ শেষেই শীঘ্রই চালু করার কথা জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।

তিনি পূর্বকোণকে বলেন, হাসপাতালে থাকা আটটি শয্যা নতুন করে স্থাপন করা হয়েছে। ইলেক্টনিকসহ সকল কাজ দেখার জন্য শনিবার ঢাকা থেকে একটি টিমও এসেছে। সামান্য কিছু বিষয় সমাধানের পরই শীঘ্রই চালু করা হবে। এ নিয়ে হাসপাতালে ১৮ শয্যায় উন্নীত হচ্ছে আইসিইউ সেবা। আসা করছি, এতে করে আইসিইউ শয্যা সংকট আরও কিছু কমে আসবে।

এর আগে ২০২০ সালের মার্চে দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পরপরই এপ্রিল মাসের শুরুতে কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগ ভেন্টিলেটরসহ ১০টি আইসিইউ শয্যা পায় জেনারেল হাসপাতাল। যা পরবর্তী কিছুদিনের মধ্যেই স্থাপন কাজ শুরু করা হয়। যদিও ওই সময়ে রোগীদের সেবা দিতে শুধুমাত্র অক্সিজেন সিলিন্ডার দিয়েই সরবরাহ করা হতো। তবে সেটিও কয়েকমাস পর সমাধান হয়। করোনাকালে হাসপাতালে বসানো হয় সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থাও। একই সময়ে করোনার প্রকোপ যখন চট্টগ্রামে বাড়তে শুরু করে ঠিক তখনই প্রায় পাঁচ বছর আগে ক্রয় করা এ আটটি আইসিইউ শয্যা স্থাপন করতে অনুমোদন চায় কর্তৃপক্ষ। তৎকালীন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ ১২ এপ্রিল পড়ে থাকা এসব আইসিইউ শয্যা স্থাপনের বিষয়ে স্বাস্থ্য সচিবের কাছে তা স্থাপনের সমাধান চেয়ে চিঠি ইস্যু করেন।

পরিস্থিতি বিবেচনায় মৌখিকভাবে তা দ্রুত স্থাপনের জন্য অনুমতি দেয়া হলেও ত্রুটি আর সরঞ্জাম ক্রয়সহ নানান জটিলতায় স্থাপন কাজ ঝুলে যায়। সর্বশেষ গেল বছরের শেষ দিকে এসে কাজ শুরু হয় এসব শয্যা বসানোর। কিন্তু মামলার জটিলতায় তা এখন পর্যন্ত চালু করতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে নতুন করে বসানো এসব ৮ শয্যার আইসিইউ শীঘ্রই চালু করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি পূর্বকোণকে বলেন, আগে থেকেই হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটর সুবিধাসহ ১০ শয্যার আইসিইউ ছিল। এখন নতুন করে আরও ৮টি শয্যা বসানো হয়েছে। কাজও শেষ হয়েছে। অক্সিজেনসহ সব কিছুই স্থাপন করা হয়েছে। কিন্তু কিছু বিষয় এখনও বাকি রয়ে গেছে। তা সম্পন্ন হলেই শীঘ্রই এ আট শয্যায় রোগীদের সেবা দেয়া শুরু হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট