চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ওজন কমাতে রসুন

অনলাইন ডেস্ক

১৬ মার্চ, ২০২১ | ৩:৫২ অপরাহ্ণ

শরীরে ওজন বাড়লে তা কমাতে কার্যকর ভূমিকা পালন করে রসুন। কেননা রসুনে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি সিক্স, ভোজ্য আঁশ, ম্যাঙ্গানিজ ও ক্যালসিয়াম। এছাড়া রয়েছে ৩০৬ পরিমাণ ক্যালরি, ১৩.৮ পরিমাণ চর্বি, ৬১৭ মিলিগ্রাম চর্বি, ১৪ গ্রাম কার্বোহাইড্রেট, ৩৫.২ গ্রাম প্রোটিন, আর ২২ শতাংশ লৌহ।

ওজন নিয়ন্ত্রণে রসুনের ভূমিকা: ওজন কমতে রসুন কতটুকু কাজে আসবে তা নির্ভর করবে রসুন খাবারের পদ্ধতির উপর। কারণ রসুন কীভাবে রান্না করা হচ্ছে কিংবা প্রক্রিয়াজাত হচ্ছে তার উপর নির্ভর করে এর স্বাস্থ্যগুনে পরিবর্তন আসে।

কর্মশক্তি বাড়ায় রসুন, সাহায্য করে ক্যালরি পোড়াতে এবং শরীরের স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে। খাওয়া রুচিকে দমিয়ে রাখতে পারে এই মসলা। পেট দীর্ঘক্ষণ ভরা রাখে এবং প্রয়োজনের বেশি খেয়ে ফেলা থেকে বিরত রাখে।

চর্বি খরচের প্রক্রিয়াকে দ্রুত করে। শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করতে এবং হজমতন্ত্রের সুস্বাস্থ্য বজায় রাখতেও ভূমিকা রয়েছে রসুনের।

খাওয়ার সঠিক উপায়: ‘এলিনেজ’ নামক এনজাইম থাকে রসুনে, যা ‘এলিন’কে ‘এলিসিন’য়ে পরিণত করে। ‘এলিসিন’য়ের বিশেষ গুণাগুণ নির্দিষ্ট কিছু পরিস্থিতিতেই কাজ করে এবং উচ্চ তাপমাত্রার সংস্পর্শে আসলে তা নষ্ট হতে যেতে পারে।

রসুন ৪৫ মিনিট ওভেনে গরম করলেই তার ‘এলিনেজ’ নষ্ট হয়ে যায় এবং রসুনের স্বাস্থ্যগুণ কমে যায়। আবার যে কোনো রান্নায় রসুন যোগ করার আগে তা থেতলে ১০ মিনিট রেখে দিলে রসুনের স্বাস্থ্যগুণ সংরক্ষিত থাকে।

রসুনের সর্বোচ্চ স্বাস্থ্যগুণ উপভোগ করতে চাইলে সকালে খালি পেটে তা খেতে হবে। দুই থেকে তিনটি রসুনের কোয়া থেতলে ১০ মিনিট রেখে তা পানি দিয়ে গিলে খেতে পারেন।

লেবুর শরবতের সঙ্গেও রসুন খাওয়া যেতে পারে। এক গ্লাস পানিতে লেবুর রস আর একটি থ্যাঁতলানো রসুনের কোঁয়া মিশিয়ে নিলেই হল। এই দুটোর মিশ্রণ ওজন কমাতে সহায়ক বলে বিশ্বাস বিশেষজ্ঞদের।

আরেকটি উপায় হল মধু ও কাঁচা রসুন একসঙ্গে মিশিয়ে খাওয়া। দুই তিন কোঁয়া রসুন খোসা ছাড়িয়ে থেতলে নিতে হবে এবং তার সঙ্গে মেশাতে হবে খাঁটি মধু। মিশ্রণটি কিছুক্ষণ রেখে দিয়ে খালি পেটে খেতে হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট