চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আজ বিশ্ব কিডনি দিবস

‘রোগ নিয়েও ভালো থাকতে হবে’

নিজস্ব প্রতিবেদক 

১১ মার্চ, ২০২১ | ১:০৯ অপরাহ্ণ

আজ ১২ মার্চ দেশে পালিত হচ্ছে বিশ্ব কিডনি দিবস। সারা বিশ্বে কিডনি রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য এই দিনটি পালিত হয়ে আসছে। প্রতিবছরের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের বৃহস্পতিবার দিবসটি পালিত হয়। তারই ধারাবাহিকতায় এবার পালিত হবে বিশ্ব কিডনি দিবস-২০২১। এবারের কিডনি দিবসের প্রতিপাদ্য: ‘কিডনি রোগ নিয়েও ভালো থাকতে হবে’।

দিবসটি উপলক্ষ্যে  বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশেও পালন করা হচ্ছে। এরমধ্যে চট্টগ্রামেও পালিত হচ্ছে এ দিবস। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে পালন করা হচ্ছে আলোচনা সভা। এছাড়া কিডনি ফাউন্ডেশন এবং  বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে পালন করা হচ্ছে বিভিন্ন কর্মসূচি। ২০০৬ সাল থেকে প্রতিবছর মার্চ মাসের দ্বিতীয় বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস পালিত হয়ে আসছে। ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব কিডনি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে সারা বিশ্বে এই দিবসটি পালন করা হয়।

কিডনি ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, বিশ্বে বর্তমানে ৮৫০ মিলিয়ন মানুষ কিডনি রোগে আক্রান্ত। প্রতি বছর ২ দশমিক ৪ মিলিয়ন মানুষ দীর্ঘমেয়াদি কিডনি রোগে আক্রান্ত ও ১ দশমিক ৭ মিলিয়ন মানুষ আকস্মিক কিডনি রোগে মারা যায়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট