চট্টগ্রাম বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৯ মার্চ, ২০২১ | ১২:১৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

হার্ট ফেইলুরের চিকিৎসা

হার্ট ফেইলুর হার্টের একটি মারাত্মক রোগ। বলা যেতে পারে সর্বশেষ অবস্থা। কিছু ক্ষেত্রে এটাকে কার্ডিওমায়োপ্যাথি বলে। হার্ট ফেইলুর মানে হলো হার্ট কাজ করতে না পারা। হার্টের কাজ হল পাম্প করা। পাম্প করে সারা শরীরে রক্ত সরবরাহ করা। এবং এর মাধ্যমে সারা শরীরে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ নিশ্চিত করা। সারা শরীর যখন পুষ্টি এবং অক্সিজেন পায় তখনই সে শক্তি পায় এবং কাজ করতে পারে। আর যদি হার্ট ফেইলুর হয়ে যায় তাহলে হার্ট শরীরে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করতে পারে না এবং রোগী খুব দুর্বল অনুভব করে।

হার্ট ফেইলুরে হার্ট ভালভাবে পাম্প করতে পারে না। ফলে ফুসফুসে পানি চলে যায়। এতে রোগীর শ্বাসকষ্ট ও কাশি হয়। পা ফুলে যায়। মুখে পানি আসে। সারা শরীরে পানি আসে। এমনকি পেটেও। রোগী হাঁটাচলা করতে পারে না। একটু হাঁটাচলা করলেই তার শ্বাসকষ্ট হয়। এমনকি শুয়ে বসে থাকলেও তার শ্বাসকষ্ট ও কাশি হয়। সিড়ি বেয়ে উঠতে গেলে হাঁপিয়ে যায়।

হার্ট ফেইলুর হলেই নিরাশ হবেন না। হার্ট ফেইলুরের বেশ সফল চিকিৎসা ব্যবস্থা আছে। ওষুধ, ব্যায়াম, পানি কম খাওয়া, পুষ্টিকর খাবার দাবার ও কিছু নিয়মের মাধ্যমে হার্ট ফেইলুরের রোগীকে সুস্থ রাখা সম্ভব। সুস্থ হওয়ার জন্য রোগীকে নির্দিষ্ট সময় পর পর অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। তবে শুধু ওষুধ খেয়ে রোগী ভাল থাকতে পারবে না। হার্ট ফেইলুরের কারণ নির্ণয় করে তার চিকিৎসা করলে রোগী ভাল হয়ে যায়। হার্ট ফেইলুরের কারণ একেক রোগীর ক্ষেত্রে একেকটি। তাই সবাইকে এক রকম চিকিৎসা দিলে হবে না। প্রত্যেকের জন্য ইনডিভিজ্যুয়াল চিকিৎসা দিতে হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 467 People

সম্পর্কিত পোস্ট