চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

‘করোনা টিকার এন্টিবডি তৈরিতে সময় লাগে ১৪ থেকে ২১ দিন’

পূর্বকোণ ডেস্ক

২৬ ফেব্রুয়ারি, ২০২১ | ৯:৩৯ অপরাহ্ণ

টিকা নেয়ার পরও মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন। কিন্তু এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ টিকা নেওয়ার পর কেউ করোনা আক্রান্ত হলে সেই সংক্রমণ হবে মৃদু। তার মৃত্যুঝুঁকিও থাকবে কম। অর্থাৎ টিকা মৃত্যুঝুঁকি কমানোর পাশাপাশি মারাত্মক সংক্রমণ থেকেও রক্ষা করবে। টিকা নেয়ার পর এন্টিবডি তৈরি হতে ১৪ থেকে ২১ দিন সময় লাগতে পারে। এর আগে কেউ আক্রান্ত হতেও পারেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলাম জনসাধারণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন।

তিনি গণমাধ্যমকে বলেন, শরীরে করোনা সংক্রমিত হওয়ার পর কেউ টিকা নিলে সে ক্ষেত্রে তা কাজ নাও করতে পারে। কারণ করোনাভাইরাসের জীবাণু শরীরে প্রবেশের পর সেটির ক্রান্তিকাল ন্যূনতম ১৫ দিন। তার আগেই একজন আক্রান্ত হয়ে থাকতে পারেন।

ডা. নজরুল ইসলাম বলেন, দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার পর করোনায় আক্রান্তের আশঙ্কা অনেকটাই কমে যাবে। কারণ তখন টিকা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে ফেলবে। কিন্তু নানা শারীরিক সমস্যা থাকলে ও রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে ওই ব্যক্তি টিকা নেওয়ার পরও আক্রান্ত হতে পারেন। তবে এই সংখ্যা প্রতি ১০ হাজারে একজন হতে পারে বলে জানান তিনি।

করোনার জাতীয় টিকা বিতরণ সংক্রান্ত কোর কমিটির সদস্য ও আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর বলেন, প্রতিষেধক টিকা করোনা থেকে সুরক্ষিত থাকার একমাত্র উপায় নয়। এটি একটি মাত্র উপায়। টিকা নিয়ে কেউ স্বাস্থ্যবিধি মেনে না চললে কিংবা যথাযথভাবে মাস্ক ব্যবহার না করলে তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকবে। কারণ টিকা নিলে কেউ করোনায় আক্রান্ত হবেন না- এমন কোনো নিশ্চয়তা বিজ্ঞানীরা দেননি। টিকা নেওয়ার পরও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং মাস্ক ব্যবহার করতে হবে বলে জানান তিনি।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট