চট্টগ্রাম রবিবার, ০৭ মার্চ, ২০২১

সর্বশেষ:

২০ ফেব্রুয়ারি, ২০২১ | ১২:১৬ অপরাহ্ণ

ইমাম হোসাইন রাজু 

এসএমএস ছাড়া টিকা নয়

গণহারে টিকাদান কর্মযজ্ঞ শুরুর পর অনেকে স্পট রেজিস্ট্রেশন করেই গ্রহণ করেছিলেন করোনার টিকা। এসএমএস আসা কিংবা না আসার দিন তারিখ ছাড়াও এতদিন টিকা গ্রহণ করে আসছেন বেশিরভাগ মানুষ। ছিল কেন্দ্র পরিবর্তন করে টিকাদান। তবে শেষ পর্যন্ত চট্টগ্রামের টিকাদান কেন্দ্রগুলোর এমন সুযোগ বন্ধ করা হচ্ছে। আজ শনিবার থেকে বন্ধ হচ্ছে এমন কর্মকাণ্ড। এখন থেকে শুধুমাত্র এসএমএস অনুযায়ী নির্দিষ্ট দিনে নির্দিষ্ট কেন্দ্রে টিকা নিতে হবে গ্রহীতাদের। ইতোমধ্যে এ বিষয়ে কেন্দ্রীয় নির্দেশনাও এসেছে স্থানীয় কতৃপক্ষের কাছে।

এমনটিই জানিয়েছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।  তিনি বলেন, এসএমএস না আসলেও সবাইকে টিকা দেয়া হয়েছে। তবে শনিবার থেকে কাউকে এসএমএস ছাড়া কিংবা নির্দিষ্ট তারিখ ও দিন ছাড়া টিকা দেয়া হবে না। কেননা এখন থেকে ভ্যাকসিনে কিছু লিমিটেশন দেয়া হয়েছে।  কেন্দ্র ভিত্তিক কিছু টিকাও নির্দিষ্ট করা হচ্ছে। আর এ বিষয়টি ঢাকাতে বহু আগেই চালু ছিল। যদিও চট্টগ্রামে তা ছাড় দেয়া হয়। তবে প্রতিটি কেন্দ্রেই টিকাদানের পূর্বে এসএমএস আর তালিকা চেক করা হবে।

এদিকে সংরক্ষিত কিছু কেন্দ্রে যারা টিকা পেতে অনলাইনে নিবন্ধন করেছেন, কিন্তু টিকা গ্রহণ করতে পারছেন না। তাদের টিকা পাওয়ার বিষয়েও সমাধান হচ্ছে চলতি সপ্তাহে। একই সাথে অনলাইন সুরক্ষা ওয়েবে যুক্ত হচ্ছে ‘সংশোধন’ অপশনও। ফলে কেন্দ্র পরিবর্তন কিংবা ভুল সংশোধনের সুযোগ থাকবে ওয়েবে। এমন কথাও জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

গতকাল রাতে তিনি বলেন, কেন্দ্র পরিবর্তনের ক্ষেত্রে কিছু সমস্যা দেখা দিয়েছি। এরমধ্যে সশস্ত্র বাহিনীর যে কেন্দ্রগুলোতে যারা নিবন্ধন করেছেন, এ বিষয়ে সমাধান চেয়ে একটা লিখিত চিঠি দেয়া হয়েছে। এ সপ্তাহের মধ্যেই আশা রাখছি সমাধান আর নির্দেশনা আসবে। পাশাপাশি ভবিষ্যতে সুরক্ষা ওয়েবেও ‘সংশোধনের’ একটা অপশন যুক্ত হচ্ছে।  এ সপ্তাহের মধ্যেই এডিট অপশন যুক্ত হবে।

উল্লেখ্য: গত বৃহস্পতিবার পর্যন্ত নগরীর ১১টি কেন্দ্র এবং ১৪ উপজেলায় টিকা পেতে অনলাইনের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করেছেন ২ লাখ ৪০ হাজার ৬৫১ জন। এরমধ্যে ১ লাখ ৫১ হাজার ৬৪২ জন টিকা গ্রহণ করেছেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 1148 People

সম্পর্কিত পোস্ট