চট্টগ্রাম শুক্রবার, ০৫ মার্চ, ২০২১

১৫ ফেব্রুয়ারি, ২০২১ | ২:৪৫ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক 

২০তম বিশ্ব শিশু ক্যান্সার দিবস আজ

দেশে বছরে প্রায় ২০ হাজার শিশু ক্যান্সার আক্রান্ত হয়

২০তম বিশ্ব শিশুতোষ ক্যান্সার দিবস আজ। প্রতি বছ্র বিশ্বে বিভিন্ন ধরনের ক্যান্সারে প্রায় ৪ লক্ষ শিশু আক্রান্ত হয়। দেশভেদে এই আক্রান্ত শিশুদের শতকরা ২০ থেকে ৮০ ভাগ অকাল মৃত্যুর শিকার হয়। বাংলাদেশে এ রোগের ব্যাপারে সঠিক এবং বৈজ্ঞানিক কোন নিরীক্ষা না থাকলেও ধারণা করা হয়, প্রতি বছর প্রায় ২০ হাজার শিশু এ রোগে আক্রান্ত হয়।

তন্মধ্যে, মাত্র ২৫ ভাগ রোগী (কেবল ঢাকা ও চট্টগ্রামে) পূর্ণ চিকিৎসা ব্যবস্থার আওতায় আসার সুযোগ পায়। দিবসটি উদযাপন উপলক্ষে নগরীতে শিশুতোষ ক্যান্সার সেবা ও সহায়ক সংগঠন চিলড্রেন লিউকেমিয়া এসিসটেন্স এন্ড সাপোর্ট সার্ভিসেস (ক্লাশ) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। তন্মধ্যে সকালে নির্মিতব্য একমাত্র ক্যান্সার হাসপাতালের জন্য ক্লাশের পক্ষ থেকে অনুদান প্রদান, বিকেলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ক্যান্সার আক্রান্ত শিশুদের মধ্যে পথ্য ও উপহার বিতরণ এবং সন্ধ্যায় ক্যান্সার আক্রান্ত শিশুর অভিভাবকদের সাথে পরামর্শ বৈঠকের আয়োজন করা হয়েছে।

অপরদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পেডিয়াট্রিক অনকোলজি বিভাগের উদ্যোগে সকালে হাসপাতালের শিশু ওয়ার্ডসংলগ্ন কনফারেন্স রুমে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 154 People

সম্পর্কিত পোস্ট