চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

১২ ফেব্রুয়ারি, ২০২১ | ৯:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

এলার্জি রোধে পেঁয়াজ-মধু

শীতের মৌসুমে অ্যালার্জির প্রকোপ দেখা দেয়। এর কারণ আমাদের বেশিরভাগ লোকেরা শীতের সময় ঘরের মধ্যে কাটায় এবং বেশি কিছু করতে চায় না।

আমরা ধূলিকণা, পরাগ, ছাঁচ, পোষা চুল এবং মৃত ত্বকের ফ্লেক্সের সংস্পর্শে আছি যা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। ওপরে উল্লিখিত ফ্ল্যাভোনয়েড কোরেসটিনে এন্টিহিস্টামিনিক বৈশিষ্ট্য রয়েছে যা এলার্জিক প্রদাহকে হ্রাস করতে পারে।

 

সাধারণ সর্দি
সাধারণ সর্দি সংক্রমণের সময়, ভাইরাসটি আমাদের নাক এবং গলায় প্রদাহজনক প্রতিক্রিয়া সৃষ্টি করে, যা নাকের ভিড় সৃষ্টি করে এবং গলা ফুলে যায় পেঁয়াজে ফ্ল্যাভোনয়েড কুরসেস্টিন থাকে যা কেবল এন্টিঅক্সিড্যান্ট হিসাবেই কাজ করে না, এটি একটি প্রদাহ বিরোধী এজেন্ট হিসাবেও কাজ করে। যা ঠান্ডা লক্ষণগুলি সহজ করতে সহায়তা করে এবং পুনরুদ্ধারের সহায়তা করে।

 

পেঁয়াজ-মধু সিরাপ হল ভেষজ ঘরে তৈরি একঘেয়েমি যা কাশি এবং সর্দি লক্ষণের চিকিত্সার জন্য ব্যবহৃত হয় এবং এর অন্যান্য সুবিধাও রয়েছে।

 

সিরাপটি একটি বড় পিঁয়াজ বা দুটি দিয়ে তৈরি করা হয় যা ছোট ছোট টুকরায় কাটা হয়। এগুলি কয়েক ঘন্টার জন্য  পর্যাপ্ত পরিমাণে মধু দিয়ে উত্তপ্ত করা হয়। পেঁয়াজ ফেলে দেওয়া হয় এবং একত্রীকরণের পরে একটি স্ট্রেনারের মাধ্যমে পাত্রে ঢেলে দেয়া হয়। বিকল্পভাবে, কাঁচা পেঁয়াজের টুকরাগুলিও রান্না না করে মধু ভরা জারে এক দিনের জন্য ভিজিয়ে রাখা যেতে পারে।

 

মধু ও পেঁয়াজের উপকারিতা
পেঁয়াজ সর্বদা পরিবারজুড়ে ঔষধি উদ্দেশ্যে ব্যবহৃত হয়। সবজিতে এন্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। পেঁয়াজে ফ্ল্যাভোনয়েডস এবং এলকেনাইল সিস্টাইন সালফক্সাইডস রয়েছে, দুটি রাসায়নিক গ্রুপ যা এন্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং ফ্রি র‌্যাডিকেলগুলি নিরপেক্ষ করে যা জারণ ক্ষতির কারণ হয়ে থাকে। এই যৌগগুলি কার্ডিয়াক এবং অন্যান্য মানব রোগ প্রতিরোধে সহায়তা করার জন্যও পরিচিত। মধু সর্বদা কাশি থেকে মুক্তি দেওয়ার জন্য চিকিৎসা হিসাবে ব্যবহৃত হয়। মধুতে এন্টিমাইক্রোবায়াল ক্রিয়াকলাপ থাকে, বিশেষত যখন অবিবাহিত হয়।

 

এই গবেষণাগুলি ছাড়াও প্রকাশিত হয়েছে যে মধুতে এন্টিঅক্সিডেন্ট এবং এন্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যও রয়েছে। এগুলি সমস্তই অন্যান্য রোগের মধ্যে কার্ডিয়াক অসুস্থতা এবং ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে সম্মিলিতভাবে সহায়তা করে।

 

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 637 People

সম্পর্কিত পোস্ট