চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

৬ ফেব্রুয়ারি, ২০২১ | ১:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

চট্টগ্রামে প্রতীক্ষার টিকাদান শুরু কাল

করোনার টিকা নিয়ে সব প্রতীক্ষার অবসান হচ্ছে আগামীকাল রবিবার। কাল সকালে আনুষ্ঠানিকভাবে নগরীসহ চট্টগ্রাম জেলার ১৬টি কেন্দ্রে শুরু হবে টিকাদান কর্মসূচি। এরমধ্যে নগরীর চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ও জেনারেল হাসপাতাল ছাড়াও বাকি ১৪ উপজেলাতেও কার্যক্রম শুরু করা হবে।

আনুষ্ঠানিকভাবে প্রধান কেন্দ্র হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে এ কার্যক্রম উদ্বোধন করবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এরমধ্যে নগরীর দুই কেন্দ্রে উদ্বোধন দিনে ১২০ জনকে টিকার আওতায় আনার পরিকল্পনাও গ্রহণ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ।

গতকাল রাতে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, উদ্বোধন অনুষ্ঠানে চমেক হাসপাতালে একশ’ এবং জেনারেল হাসপাতালে ২০ জনকে টিকা দেয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রথম দিনে সম্মুখসারির যারা আছেন তাদের টিকা দেয়া হবে।

প্রাপ্ত তথ্য মতে, নগরীর ১৫ কেন্দ্র ও ১৪ উপজেলার ১৫ কেন্দ্রে টিকাদান কার্যক্রম চলবে। এরমধ্যে নগরীর সম্মুখযোদ্ধাদের জন্য ১ লাখ ৫৪ হাজার ৯০৫ ডোজ ভ্যাকসিন বরাদ্দ রয়েছে।  বাকি ৩ লাখ ১ হাজার ৯৫ ডোজ টিকা দেয়া হবে ১৪ উপজেলার বাসিন্দাদের জন্য। ইতোমধ্যে ১৪ উপজেলাতে গতকাল শুক্রবার জেলার কেন্দ্রীয় ইপিআই স্টোর থেকে স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে টিকার ডোজ।

এদিকে, টিকাদানে ব্যবহৃত কেন্দ্রগুলোসহ সকল ধরণের প্রস্তুতি ইতোমধ্যে শেষ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বুথ থেকে শুরু করে টিকাদানের শেষ পর্যন্ত টিকাগ্রহীতার পর্যবেক্ষণ কক্ষও ইতোমধ্যে তৈরি করা হয়েছে সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে। সিভিল সার্জন এ প্রসঙ্গে বলেন, টিকা দেয়ার সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন শুধু টিকা কার্যক্রম শুরুর পালা। সম্মুখসারির যোদ্ধাদের দিয়েই এ কার্যক্রম শুরু করা হবে। নগরীতে প্রথম দিনে দুই কেন্দ্রে কার্যক্রম চললেও পরবর্তীতে তা প্রতিটি কেন্দ্রেই চালিয়ে যাওয়া হবে বলেও জানান তিনি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 185 People

সম্পর্কিত পোস্ট