চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তামাকে হয় ফুসফুস ক্ষয়; সুস্বাস্থ্য কাম্য, তামাক নয়

১৯ জুন, ২০১৯ | ৮:৩৩ অপরাহ্ণ

তামাক সেবনের কারণে বছরে ১২ লাখ লোক বিভিন্ন অসংক্রামক রোগে আক্রান্ত হয়। এর মধ্যে ১ লাখ ৬১ হাজার মানুষ মারা যায় তামাকজনিত রোগে।

আজ বুধবার (১৯ জুন) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলন এ তথ্য জানানো হয়।

সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন তামাক নিয়ন্ত্রণ সেলের কর্মকর্তা যুগ্ম সচিব খায়রুল আলম শেখ। বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আগামীকাল ২০ জুন বিশ্ব তামাকমুক্ত দিবস পালন করা হবে। প্রতি বছর ৩১ মে তামাকমুক্ত দিবস পালন করা হয়। অনিবার্য কারণে এই বছর ২০ জুন পালন করা হবে।

দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- তামাকে হয় ফুসফুস ক্ষয়; সুস্বাস্থ্য কাম্য, তামাক নয়। দিবসটি উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে শোভাযাত্রা, সভা, সেমিনারসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তামাকের কারণে প্রতি বছর সারা বিশ্বে ৭০ লাখ মানুষ অকালে মারা যান। এর মধ্যে পরোক্ষ তামাক ব্যবহারের কারণে মারা যান ৯ লাখ মানুষ।

সম্মেলনে আরো জানানো হয়, ধূমপান ও ধোঁয়াবিহীন তামাক সেবন দুটোই প্রাণঘাতী নেশা। পরোক্ষ ধূমপানও অধূমপায়ীদর জন্য ক্ষতিকর। তামাক সেবনের কারণে ক্যানসার, স্ট্রোক, হৃদরোগ, ডায়বেটিস ও ফুসফুসের রোগ সৃষ্টি হয়। বাংলাদেশে তামাকের ভয়াবহতা অনেক। বাংলাদেশে তামাক ব্যবহার ও ধূমপানের কারণে ১২ লাখ লোক ৮টি অসংক্রামক রোগে আক্রান্ত হয়। এর মধ্যে ১ লাখ ৬১ হাজার মানুষ তামাকজনিত রোগে মারা যায়। প্রতি বছর ৩ লাখ ৮২ হাজার মানুষ অকাল পঙ্গুত্ববরণ করে।

ক্যানসার সোসাইটির গবেষণা অনুযায়ী, তামাক থেকে সরকার যে পরিমাণ রাজস্ব পায় তার থেকে অনেক বেশি অর্থ তামাকজনিত রোগের চিকিৎসায় ব্যয় হয়।

ময়মী/পূর্বকোণ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট