চট্টগ্রাম সোমবার, ১২ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৯ জানুয়ারি, ২০২১ | ১১:৪১ পূর্বাহ্ণ

হেলথ ডেস্ক

ক্যান্সার প্রতিরোধে বড় নিয়ামক সরিষা শাক

চলছে শীতের মৌসুম। শীতের সময়ে মানুষ নানারকম শাকসবজি খেতে পছন্দ করে। এ মৌসুমে তাজা শাকসবজিতে বাজার ভরপুর থাকে। সরিষা শাকও শীতের অন্যতম আকর্ষণ যাতে মানব শরীরের জন্য রয়েছে উপকারী নানান পুষ্টিগুণ। এ শাক বাত রোগীর জন্য উপকারী।

সরিষা শাকে কম ক্যালরি, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন এ, বি, সি, ডি, বি-১২ এর মতো পুষ্টি উপাদান রয়েছে। যা ঠান্ডা, কাশি এবং ক্যান্সারের মতো বড় রোগ প্রতিরোধেও সাহায্য করে। এ শাক ৬ প্রকার ক্যান্সার থেকে মানব শরীরকে বাঁচাতে সাহায্য করে। সবুজ শাক-সবজিতে এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা ক্যান্সার কোষগুলিকে বাড়তে দেয় না। এছাড়া মূত্রাশয়, স্তন, পেট, ফুসফুস, ডিম্বাশয় এবং প্রোস্টেট সুস্থ রাখে।

সরিষা শাকে উপকারী এন্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরের ডিটক্সের সাথে প্রতিরোধ ব্যবস্থা জোরদার করে। সর্দি-কাশি এবং ফ্লু জাতীয় সমস্যা থেকে পরিত্রাণের পাশাপাশি সরিষা শাক চোখের জ্যোতি বৃদ্ধি এবং চোখের সমস্যা দূর করে। ক্রমবর্ধমান বিপাকের পাশাপাশি এটি হজমে উন্নতিও করে এবং ওজন হ্রাস করে। দেহে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগ নিয়ন্ত্রণে রাখে।

একইসাথে এটি শরীরে ফোলেট তৈরি করে যা হার্ট অ্যাটাক, হাইপারটেনশন, স্ট্রোকের মারাত্মক রোগের ঝুঁকি কমাতে সহায়ক। সরিষা শাক ত্বককে সংক্রমণ হতে রক্ষা করে। শাকের মধ্যে থাকা ভিটামিন-কে হাড় মজবুত এবং মস্তিষ্ক সক্রিয়করণেও ভূমিকা রাখে। এছাড়াও, গর্ভবতী মায়েদের সুস্থ শিশু জন্মদানের সম্ভাবনা বাড়ায়।

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 326 People

সম্পর্কিত পোস্ট