চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৪ জানুয়ারি, ২০২১ | ৯:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কোভিড-১৯: ফুসফুসে ছড়িয়ে পড়ার ৫ লক্ষণ

নতুন করোনাভাইরাস রূপান্তরের ভয় আরও জেঁকে বসেছে। ৭০% বেশি সংক্রামক হিসাবে বিবেচিত, নতুনতর কেসগুলো দ্রুত উত্থিত হচ্ছে এবং তারা সম্ভবত সংক্রমিত হয় কিনা তা ভাবছেন- অসম্পূর্ণভাবে বা লক্ষণগতভাবে।

যাইহোক, তারা যেমন বলেছে, প্রাথমিক সমস্যাগুলি পরবর্তী সমস্যাগুলির চেয়ে ভাল। বিশেষজ্ঞদের মতে, এখানে ৪টি নিশ্চিত লক্ষণ রয়েছে যখন কোনও ব্যক্তির কোভিড -১৯ পরীক্ষা করা উচিত:

একটি কভিডআইডি মামলা কীভাবে হালকা থেকে গুরুতর হতে পারে?
ড. অরবিন্দ মোহন, চেয়ারম্যান – ইনস্টিটিউট অফ চেস্ট সার্জারি, মেদান্ত ফুসফুস ফাইব্রোসিসে বুকে অনকো-সার্জারি এবং ফুসফুসের প্রতিস্থাপন, ফুসফুসের অবমূল্যায়ন প্রায়শই কোভিড -১৯ এর সাথে সম্পর্কিত সমস্যা এবং দীর্ঘস্থায়ী হতে পারে। কোভিড নিউমোনিয়াও মৃত্যুর একটি সাধারণ কারণ।

জন হপকিনস মেডিসিন কর্তৃক প্রকাশিত একটি কাগজ, সিওভিডের সাথে সংযুক্ত ফুসফুসের জটিলতার লক্ষণ ও লক্ষণ- স্বল্পমেয়াদে ও দীর্ঘমেয়াদে প্রাথমিক দিনগুলিতে কয়েকটি সাধারণ লক্ষণ দ্বারা নির্ধারণ করা যেতে পারে। আমরা আপনাকে দেখার জন্য কয়েকটি সতর্কতা চিহ্ন সম্পর্কে বলি:

অবিরাম কাশি অব্যাহত:
সারস-সিওভি -২ বুকের রেখায় বহুগুণ এবং খারাপ কাশির আক্রমণে পরিচিত। শুকনো কাশিই কেবল কোভিড -১৯ -এর একটি সাধারণ লক্ষণ নয়, তবে যদি আপনি প্রাথমিক অবস্থায় সংক্রমণের পরেও 2-3 সপ্তাহ পরেও উন্নতি করে না এমন স্টাফ কাশি অনুভব করেন, তবে এটি কোভিড -১৯ এর সাথে ফুসফুস জটিলতার লক্ষণ হতে পারে। এগুলি ছাড়াও, কঠোর, অবিরাম কাশি থাকা দীর্ঘ কোভিড -১৯ এর লক্ষণও হতে পারে।

শ্বাসকষ্টের অভিজ্ঞতা:
শ্বাসকষ্ট বা ডিস্পিনিয়া এমন সমস্যা যা সাধারণত যখন ঘটে তখন কোনও ধরনর উপদ্রব বা আপোষযুক্ত ফুসফুসের কার্যকারিতা হয় যা অক্সিজেনকে আপনার ফুসফুসে প্রবেশ করতে সমস্যা করে। কোভিডযুক্ত ব্যক্তিদের জন্য, বিশেষত যারা উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর অন্তর্ভুক্ত, শ্বাসকষ্ট অনুভব করে বা অক্সিজেনের স্যাচুরেশন ডুবিয়ে রাখা সাধারণ বিষয় হতে পারে এবং অকারণে মারাত্মক হয়ে ওঠে। যে সকল রোগীদের শ্বাসকষ্ট হয় তাদের অক্সিজেন সমর্থন এবং বায়ুচলাচল প্রয়োজন এবং বুকের জটিলতায় ভোগেন। এটি পুনরুদ্ধারের পরেও সমস্যা তৈরি করতে পারে, কারণ এই জাতীয় রোগীদের স্বাভাবিক কাজকর্ম শুরু করতে অতিরিক্ত সহায়তা প্রয়োজন হতে পারে।

আপনার বুকে ব্যথা, শ্বাসকষ্টের অভিজ্ঞতা:
চিকিৎসকরা এখন সতর্ক করেছেন যে শ্বাস নিতে লড়াই করা বা তীব্র বুকে ব্যথা অনুভব করা গুরুতর কোভিড -১৯ সম্পর্কিত ফুসফুসের ক্ষতির একটি চিহ্ন বা এআরডিএস (তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ সিনড্রোম) হতে পারে যা ফুসফুস ব্যর্থতার লক্ষণ।
এটি হালকা বা মারাত্মক লক্ষণ। এআরডিএস এবং সম্পর্কিত জটিলতা ফুসফুসে প্রদাহের লক্ষণ হতে পারে এবং ফুসফুসের ক্ষতের মতো স্থায়ী ফলস্বরূপ হতে পারে। অতএব, অবিলম্বে মনোযোগ প্রয়োজন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 746 People

সম্পর্কিত পোস্ট