চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২ জানুয়ারি, ২০২১ | ১১:৩২ পূর্বাহ্ণ

হেলথ ডেস্ক

পুষ্টিগুণে সমৃদ্ধ খেজুরের রস

শীত এলেই মনে হয় খেজুরের রস খাওয়ার কথা। শহরে এ রস পাওয়া সত্যি বিরল। গ্রামাঞ্চলেও আজকাল সহজে দেখা মেলে না খেজুরের রসের।

খেজুরের রস একটি প্রাকৃতিক পানীয়। এতে মানব শরীরের জন্য রয়েছে প্রচুর পুষ্টিগুণ। এছাড়াও খেজুরের রস পান করলে প্রচুর এনার্জি পাওয়া যায়। তাই এই রসকে প্রাকৃতিক ‘এনার্জি ড্রিংক’ বলা হয়। কারণ এতে গ্লুুকোজের পরিমাণ অনেক বেশি থাকে। খেজুরের রস কাঁচা খাওয়া যায়, যেহেতু গাছ থেকে খেজুরের রস রাতের বেলায় সংগৃহীত হয় তাই এটি আগুনে না ফুটিয়ে খাওয়া একদমই ঠিক নয়। কারণ এমন রসে নিপাহ ভাইরাস নামক ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে। খেজুরের রসের গুড়ও অনেক বেশি উপকারী।

অনেকে আবার এ রসকে প্রক্রিয়াজাত করে পিঠা-পুলি, পায়েস, গুড় তৈরি করে খেয়ে পছন্দ করেন। খেজুরের রসের সবকিছুই মানব শরীরের জন্য অত্যন্ত উপকারী। খেজুরের রসে আয়রন (লৌহর) পরিমাণ অনেক বেশি থাকে এবং হিমোগ্লোাবিন তৈরিতে সহায়তা করে। যারা শারীরিক দুর্বলতায় ভোগেন, কাজকর্মে জোর পান না, খেজুরের রস তাদের জন্য দারুণ উপকারী। খেজুরের রস প্রচুর খনিজ ও পুষ্টিগুণ সমৃদ্ধ। এতে ১৫-২০% দ্রবীভূত শর্করা রয়েছে। আরো রয়েছে প্রোটিন, ফ্যাট ও মিনারেল।

তবে যাদের ডায়াবেটিস আছে, তাদের খেজুরের রস এড়িয়ে চলা উচিৎ। খেজুরের রস থেকে তৈরি গুড় অনিদ্রা ও কোষ্ঠকাঠিন্য দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 235 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট