চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

উদ্বেগ ও বিষণ্নতা কমায় সফেদা

নিজস্ব প্রতিবেদক 

১৯ ডিসেম্বর, ২০২০ | ১:৪৫ অপরাহ্ণ

সফেদা মানসিক চাপ কমাতে সাহায্য করে। চিকিৎসকরা অনিদ্রা, উদ্বেগ এবং বিষণ্নতা রোগে ভুগছে, এমন রোগীকে সফেদা ফল খেতে বলেন। তাই নিয়মিত এ ফলটি খেলে অনিদ্রা, উদ্বেগ এবং বিষণ্নতা নিয়ন্ত্রণ করতে পারে।

শরীরে দ্রুত শক্তি জোগানোর পাশাপাশি এই ফল স্নায়ু শান্ত করে এবং মানসিক চাপ কমায়। অন্যান্য ফলের তুলনায় সফেদায় অনেক বেশি পুষ্টিগুণ রয়েছে। এতে রয়েছে প্রচুর ভিটামিন, খনিজ পদার্থ, এন্টিঅক্সিডেন্ট ও ট্যানিনের মতো উপকারী উপাদান। ১শ’ গ্রাম সফেদায় আছে ৮৩ কিলোক্যালরি খাদ্যশক্তি, পাঁচ দশমিক ছয় গ্রাম আঁশ, ১৯৩ মিলিগ্রাম পটাশিয়াম, ১২ মিলিগ্রাম সোডিয়াম, ১৯ দশমিক ৯ গ্রাম চিনি, ২১ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১২ মিলিগ্রাম ম্যাগনেশিয়াম, শূন্য দশমিক ৮০ মিলিগ্রাম লোহা, ১২ মিলিগ্রাম ফসফরাস ও শূন্য দশমিক ১০ মিলিগ্রাম জিংক।

সফেদায় প্রচুর পরিমাণ পলিফেনলস যৌগ ট্যানিন থাকার কারণে শরীরে প্রদাহ প্রতিরোধ করে এবং জীবাণুর সংক্রমণ ঠেকায়। সফেদা ট্যানিনের পরিমাণ আঙ্গুর বা ডালিমের মতোই। চোখের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান ভিটামিন-এ’র উৎস সবেদা। ফলটি খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে। এতে রয়েছে প্রয়োজনীয় আঁশ জাতীয় উপাদান প্রাকৃতিক ল্যাক্সাটিভিয়া হিসেবে ব্যবহৃত হয় এবং হজমে সহায়তা করে। হজমের সমস্যা দূর করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দিতে পারে। এন্টিঅক্সিডেন্ট, আঁশ ও নানা পুষ্টি উপাদানের অন্যতম উৎস সবেদা সুনির্দিষ্ট কিছু ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এ ক্যান্সারগুলোর মধ্যে ফুসফুসের ক্যান্সার, মুখ-গহ্বরের ক্যান্সার ইত্যাদি।

গ্রীষ্মকালীন এ ফলটি হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো। হাড়কে মজবুত করার পাশাপাশি শক্তিশালী করে। কারণ এ ফলে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রনের মতো খনিজ উপাদান যা হাড়ের ঘনত্ব ও সহ্যক্ষমতা বাড়ায়। কিডনির রোগ প্রতিরোধ করে। মূত্রবর্ধক ওষুধ হিসেবে সবেদার দানা অত্যন্ত কার্যকর। কিডনি ও মূত্রথলির পাথর অপসারণে সহায়ক এ ফলটি।

সফেদা ওজন কমাতে সাহায্য করে। এটি নিয়মিত খেলে স্থুলতা জনিত সমস্যার সমাধান হয়। সফেদা কনজেশন এবং কাশি দূর করে। ভিটামিন এ ও সি যা ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে। এছাড়া ত্বককে কোমল করে। সফেদা ফলের বীজের ওষুধি গুণাগুণ অনেক বেশি। চামড়ার যে কোন ধরনের ইনফেকশন দূর করতে সফেদা বীজের তেল বেশ কার্যকর। এর ফল ত্বকের অয়েন্টমেন্ট হিসেবে কাজ করে।

সফেদা একটি বিদেশি ফুল। যা আদি নিবাস উত্তর আমেরিকার মেক্সিকো, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল। বিদেশি ফল হলেও উষ্ণমন্ডলীয় দেশে জন্মায় বলে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সফেদা স্থানীয় ফলগুলোর মতোই সহজলভ্য। অত্যন্ত মিষ্টি, মাংসল ও নরম ফলটি এ দেশে বেশ জনপ্রিয়। সফেদা দেখতে অনেকটা আলুর মতো বলেই হয়তো চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় এর নাম আলিগোট।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট