চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

শরীরের ওজন কমাতে সহায়ক আলুবোখারা

হেলথ ডেস্ক

১২ ডিসেম্বর, ২০২০ | ১:৩২ অপরাহ্ণ

শরীরের ওজন কমাতে আলুবোখারা খুব উপকারী। ছোট, লম্বাটে এ ফলটিতে রয়েছে মিনারেল, ভিটামিন ও আঁশ, যা একজন মানুষের শরীরের জন্য খুবই প্রয়োজন। কোষ্ঠকাঠিন্য দূর করতে আলু বোখারার জুড়ি নেই। আলু বোখারা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। বিশেষ করে আলুবোখারায় যথেষ্ট পরিমাণে উচ্চমাত্রার এন্টি-অক্সিডেন্ট, ভিটামিন এ, বি, সি এবং ই রয়েছে।

গবেষণায় দেখা গেছে, মানুষ কষ্ট করে ওজন কমানোর পর আবার খুব অল্প সময়ের মধ্যে তা ফিরে পায়। তবে খাবারের তালিকায় আলু বোখারা যুক্ত হলে মানুষের স্থূলতা শুধু কমবেই না, তা ধরে রাখতেও সহায়ক হবে। বোখারায় প্রাকৃতিক ল্যাক্সোটিভ ও বার্ধক্য বিরোধী গুনাগুন রয়েছে। এরফলে সারাবিশ্ব জুড়ে বয়স্ক মানুষের কাছে এ ফলটি খুবই সমাদৃত। তাজা বা শুকনো যে কোনোভাবেই এটি খাওয়া হোক না কেন এই ফলটি তারুণ্য ধরে রাখার ক্ষেত্রে খুব ভালো কাজ করে। আলু বোখারা নার্ভের জন্য খুবই উপকারী। এটি মানসিক চাপ দূরে রাখতেও সহায়তা করে। গড়ে ১শ’ গ্রাম আলুবোখারায় রয়েছে মাত্র ৫০ গ্রাম ক্যালরি। যা ফিগার সচেতনদের জন্যও উপযুক্ত।

আলু বোখারা সহজে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। এতে প্রোটিনের মাত্রাও কম, তবে ভোজ্য আঁশের মাত্রা বেশি। প্রতি ১৫ গ্রামে আছে এক গ্রাম আঁশ। তাই ডায়াবেটিস ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বেশ কার্যকর আলুবোখারা। পটাশিয়ামের উৎস হিসেবে কলার পরেই আছে আলুবোখারা। মল নিঃসরণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে আলুবোখারার খ্যাতি আছে। হাড়ের সার্বিক স্বাস্থ্যের উন্নয়নে এবং ঘনত্ব বাড়াতে সহায়ক আলুবোখারা।

এতে আরও থাকে এন্টি-অক্সিডেন্ট ও ভিটামিন ‘এ’, যা চোখ ও শরীরে লৌহের চাহিদা পূরণ করে। একজন প্রাপ্তবয়স্ক মানুষ দিনে খুব বেশি হলে তিন থেকে চারটি মাঝারি আকারের আলুবোখারা খেতে পারবেন। আর তাতেই এই শুকনা ফল থেকে সর্বোচ্চ উপকার পাওয়া যাবে।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট