চট্টগ্রাম রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১

শীতে শিশুর যত্নে করণীয়

৭ ডিসেম্বর, ২০২০ | ১২:৪৯ অপরাহ্ণ

হেলথ ডেস্ক

শীতে শিশুর যত্নে করণীয়

এই সময়ে শিশুদের রোগ থেকে দূরে রাখতে হলে সচেতনতা বেশি দরকার বলে মনে করছেন চিকিৎসকরা। তারা বলছেন, বাবা-মা বা স্বজনদের খেয়াল রাখতে হবে, যেন শিশু কোনভাবেই ঠাণ্ডা লাগিয়ে না ফেলে।এ বিষয়ে তারা কিছু সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন।

এগুলো হল- শিশুদের গরমের আবেশে রাখতে হবে। ঘরের পরিবেশ গরম রাখতে হবে। শিশুদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। শিশুদের ঠাণ্ডা লেগে গেলে অনেক সময় শ্বাস নিতে কষ্ট হয়। এসময় লক্ষ্য রাখতে হবে যেন নাক বন্ধ হয়ে না থাকে। নাক-মুখ ভালভাবে পরিষ্কার রাখতে হবে। একটা বাচ্চা অসুস্থ হলে তাকে অন্য বাচ্চাদের থেকে একটু সরিয়ে রাখার চেষ্টা করতে হবে।

এছাড়া পরিবারের অন্যদের রোগ হলে শিশুদের সামনে আসার সময় অবশ্যই মাস্ক পরতে হবে। বাচ্চাদের উষ্ণ গরম পানি খাওয়াতে হবে। প্রতিদিন গোসল না দিয়ে দু-তিন দিন পর পর উষ্ণ গরম পানি দিয়ে গোসল করাতে হবে। বাচ্চারা বাইরে বের হলে পুরো শরীরের সাথে সাথে কান ঢাকতে হবে, টুপি, হাত ও পা মোজা পড়াতে হবে যাতে বাতাস না লাগে। বাইরের খাবার খাওয়ানো যাবে না।

বাচ্চাদের সামনে এ সময় ধূমপান করাটা উচিত নয়। এতে এজমার সমস্যা বেড়ে যাওয়া আশঙ্কা থাকে। ঠাণ্ডা জাতীয় খাবার যেমন আইসক্রিম, কোমল পানীয় এগুলো এড়িয়ে চলতে হবে। এ্যালার্জি যাদের নেই তাদের বয়স ৬ মাসের উপরে হলে তাদের এ্যালার্জির প্রতিষেধক দিতে হবে।  সূত্র-বিবিসি বাংলা

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 113 People

সম্পর্কিত পোস্ট