চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পেটের অতিরিক্ত চর্বি কমাতে কী করবেন

২৩ অক্টোবর, ২০২০ | ২:৫৮ অপরাহ্ণ

পেটের অতিরিক্ত চর্বি শরীরের জন্য মোটেও ভালো নয়। পেতে অতিরিক্ত চর্বির কারণে শরীরে বিভিন্ন ধরনের রোগ বাসা বাধে। তাই অতিরিক্ত চর্বি থাকলে তা অবশ্যই কমিয়ে ফেলতে হবে। তবে অনেক কিছু করেও হয়তো পেটের অতিরিক্ত চর্বি কমছে না। অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে যেসব অসুখ সহজেই শরীরে বাসা বাধে তার অন্যতম ফ্যাটি লিভার।
এ বিষয়ে হলি ফ্যামিলি হাসপাতালের কার্ডিওলজি ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. উত্তম কুমার দাস বলেন, আমাদের সবারই লিভারে একটা নির্দিষ্ট পরিমাণে চর্বি থাকে। তবে মাত্রাতিরিক্ত চর্বি জমে গেলে বিভিন্ন রোগ হতে পারে। তিনি বলেন, পেটে অতিরিক্ত চর্বির কারণে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, কোমর ও হাঁটুর ব্যথার সমস্যা হতে পারে। আর অল্প পরিশ্রমেই বুক ধড়ফড়, ক্লান্তি, ঘুম কম হওয়া ও শ্বাসকষ্টের সমস্যা হতে পারে।
আসুন জেনে নিই কী করবেন-
১. পেটে অতিরিক্ত চর্বি কমানোর জন্য পরিমিত আহার ও নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। পেট পুরে না খাওয়াই ভালো। খাবার ভালো হজম হবে। অতিরিক্ত ক্যালোরির সমস্যাও হবে না।
২. পেটের অতিরিক্ত চর্বি কমাতে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। নিয়মিত মাছ-মুরগি ও টার্কির বুকের মাংস খেলেও ফ্যাটি লিভারের সমস্যা কমে যায়।
এ ছাড়া ডিমও খেতে পারেন। পেটের অতিরিক্ত চর্বির কারণে লিভারের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়। ডিমে থাকা উচ্চ পরিমাণ প্রোটিন ও কোলেস্টেরল লিভারের ক্ষতি পূরণে সহযোগিতা করে।
৩. বাদাম, আখরোট, কাজু, পেস্তাবাদাম, সূর্যমুখীর বীজ, কুমড়ার বীজ পেটের অতিরিক্ত চর্বি কমায়।
৪. বাদাম ও বীজের মতো একটি স্বাস্থ্যকর ফল হচ্ছে এভোকাডো। এটি লিভারে অতিরিক্ত চর্বি কমায়।
৫. রসুন হৃদরোগের জন্য একটি উপকারী খাবার। নিয়মিত রসুন খেতে পেটের অতিরিক্ত চর্বি কমে।
৬. বাড়িতে তৈরি খাবার খাওয়ার চেষ্টা করুন। অতিরিক্ত তেল-মসলা, ঘি-মাখন এড়িয়ে চলুন। রেড মিট খাবেন না। ফাস্টফুড, ডিপ-ফ্রাই করা খাবার, আইসক্রিম, কোল্ড ড্রিংকস, অ্যালকোহল না খাওয়াই ভালো। বদলে স্ন্যাক্স হিসেবে খান ফল, স্যালাড, আমন্ড, টকদই ইত্যাদি।
৭. সকালে ঘুম থেকে উঠে বা বিকালে কমপক্ষে ৪০ মিনিট হাঁটুন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট