চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

৯ জুন, ২০১৯ | ৬:১৮ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

‘ডায়েট’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ করার মতো ঝুঁকিপূর্ণ

কোমল পানীয় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এ বিষয়টি অনেকের জানা থাকলেও ‘ডায়েট’ কোমল পানীয় স্বাস্থ্যের জন্য কতখানি ক্ষতিকর, তা নিয়ে অনেকেই দ্বিধায় ছিলেন।

এক গবেষণায় জানা গেছে, ডায়েট কোমল পানীয়ও স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এমনকি এ পানীয় হার্ট এটাকের সম্ভাবনা বাড়ায়।

হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে সোডা কিংবা ডায়েট সোডার কারণে। সুইডিস এক গবেষণায় সম্প্রতি এমন ভয়ঙ্কর তথ্যই জানা গেছে। এতে জানা গেছে, যারা দিনে কমপক্ষে দুটি মিষ্টি পানীয় পান করে, তাদের হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার সম্ভাবনা ২৩ শতাংশ বেশি।

এ গবেষণায় ৪২ হাজার সুইডিস ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়। তাদের ১২ বছর ধরে পর্যবেক্ষণে ডায়েট সোডার এ ক্ষতিকর দিক সম্পর্কে নিশ্চিত হন গবেষকরা।

এ বিষয়ে গবেষণাপত্রটির সহ-লেখক ও স্টকহোম ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষক ড. সুসানা ল্যারসন জানান, ‘এ গবেষণার বক্তব্য হলো, যারা নিয়মিত মিষ্টি পানীয় পান করেন, তাদের এ পান সীমিত করার কথাটি বিবেচনা করা উচিত। কারণ এটি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ করার মতো ঝুঁকিপূর্ণ।’

যখন হৃদপিণ্ড শরীরে পাম্প করার মতো উপযুক্ত রক্ত ও অক্সিজেন সাপোর্ট পায় না, তখন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যায়। আর যুক্তরাষ্ট্রে প্রতি বছর ছয় মিলিয়ন মানুষ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ সমস্যায় ভোগে।

ব্রিটিশ মেডিকেল জার্নালে গবেষণার এ ফলাফল প্রকাশিত হয়েছে।

ময়মী/পূর্বকোণ

শেয়ার করুন
The Post Viewed By: 484 People

সম্পর্কিত পোস্ট