চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

১ জুন, ২০১৯ | ২:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

লেবুর শরবত খুব উপকারী

লেবু সহজলভ্য এবং এর শরবত সহজেই তৈরি করা যায় বলে সারাবছর ধরেই এটি একটি জনপ্রিয় পানীয়। রমজান মাসে ইফতারে লেবুর শরবতের যেন কোন বিকল্প নেই। রমজানে অন্যান্য পানীয়ের চেয়ে কেন লেবুর শরবত এগিয়ে রাখবেন তা জানার জন্যে আমাদের এই পরিবেশনা। জেনে নিন লেবুর শরবতের পাঁচটি অনন্য গুণ। পানিশূন্যতা রোধে লেবুতে ভিটামিন বি, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, ফরফরাস, ম্যাগনেসিয়াম ইত্যাদি উপাদান বিদ্যমান। সারাদিন রোজা রাখার পর শরীরে যে পানিশূন্যতার সৃষ্টি হয়, লেবুর শরবত তা পূরণে কার্যকর ভূমিকা পালন করে। রমজান মাসে খাওয়ার রুটিনে পরিবর্তন আসার কারণে এবং প্রচুর তৈলাক্ত খাবার খাওয়ার ফলে প্রায়

রোজাদারের পেটের নানা সমস্যায় ভুগতে হয়। লেবুর শরবতে ভিটামিন বি, ম্যাগনেসিয়াম প্রভৃতি উপাদান থাকার কারণে লেবু হজমে সহায়তা করে ও কোষ্ঠকাঠিন্য দূর করে।
অনেকেই ওজন কমানোর জন্যে রমজান মাসকে বেছে নেয়। সে ক্ষেত্রে লেবুর শরবত হতে পারে আপনার অন্যতম অস্ত্র। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে লেবুর মধ্যে ‘পেকটিন’ নামের একটি দ্রবণীয় ফাইবার আছে যা ওজন কমাতে সাহায্য করে।
লেবুর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। যা কর্ম উদ্যম বাড়াতে এবং আপনাকে চাঙ্গা করে তুলতে সাহায্য করে, রমজান মাসে যা খুবই দরকার।
লেবুর মধ্যে রয়েছে ক্যালসিয়াম যা দাঁতের জন্যে দরকারি। এছাড়া রমজান মাসে অনেকের মুখে দুর্গন্ধ হতে পারে। লেবুতে ভিটামিন সিসহ আরো বেশ কিছু উপাদান আছে যা মুখের দুর্গন্ধ কমায়। গরম পানিতে লেবু দিয়ে খেলে শরীর হাইড্রেটেড থাকে। শরীরে ফ্লুইডের সঠিক মাত্রা বজায় রেখে কোষ্ঠকাঠিন্য, ক্লান্তি, রক্তচাপজনিত সমস্যা দূরে রাখে। ঘুম ভাল হয়। লেবুতে থাকা ভিটামিন সি ও অন্যান্য এন্টিঅক্সিড্যান্ট ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। রক্ত পরিষ্কার রেখে ত্বকের দাগ ছোপ দূরে রাখে।

শেয়ার করুন
The Post Viewed By: 462 People

সম্পর্কিত পোস্ট