চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বঁইচি ফল : সর্দি-কাশির জন্য দারুণ উপকারী

নিজস্ব প্রতিবেদক

২৫ এপ্রিল, ২০২০ | ৭:২৮ অপরাহ্ণ

বাজারে রক্ত-বেগুনি রঙের আঙুরের মতো একধরনের ফল দেখতে পাওয়া যায়। শহরে এটি তেমন পরিচিত নয়। দেশের দক্ষিণাঞ্চলের এটি জনপ্রিয় ফল কাঁটাবহরি বা বঁইচি। বরিশাল অঞ্চলে এটিকে পায়লা বলা হয়।
জ্যৈষ্ঠ মাস থেকে ফল পাকতে শুরু করে। কাঁচা ফল গোলাকার সবুজ। পাকলে রক্ত- বেগুনি রং ধারণ করে। গোলাকার আঙুরের মতো বঁইচি খেতে অম্ল ও মিষ্টি স্বাদযুক্ত। গ্রামেগঞ্জে সাধারণত খেতের পাশে ঝোপঝাড়ে বঁইচি বেশি জন্মায়। অনেক সময় পাহাড়ের ঢালেও জন্মে। গাছ ঝোপালো এবং গাছের শাখা কাঁটাযুক্ত। বঁইচিগাছের মূলের রস নিউমোনিয়া এবং পাতার নির্যাস জ্বর, কফ ও ডায়রিয়া নিরাময়ে ব্যবহৃত হয়। পাতা ও মূল অনেকে সাপের কামড়ের প্রতিষেধক হিসেবে ব্যবহার করে। বাকলের অংশ তিলের তেলের সঙ্গে মিশিয়ে বাতের ব্যথা নিরাময়ে মালিশ তৈরি করা হয়।
দক্ষিণাঞ্চলের বন-বাদাড়ে একসময় বঁইচিগাছ সহজলভ্য থাকলেও কালের বিবর্তনে প্রাকৃতিক বন উজাড়, প্রাকৃতিক বৈরিতার কারণে এই গাছ এখন বিলুপ্তপ্রায়। বঁইচি একসময় এ অঞ্চলের শিশু-কিশোরদের কাছে প্রিয় ফল থাকলেও বাণিজ্যিকভাবে এর বাজারজাত শুরু হয়নি। প্রচুর পুষ্টি ও ঔষধিগুণসমৃদ্ধ এই ফলগাছ রক্ষায়ও তেমন কোনো উদ্যোগ নেওয়া হয়নি। আর এই গাছ রক্ষা ও এর জীববৈচিত্র্য রক্ষায় দেশে এখন পর্যন্ত বড় ধরনের কোনো গবেষণা হয়নি। উদ্ভিদটি স্থানীয়ভাবে বৈকি নামেও পরিচিত। এর বৈজ্ঞানিক নাম ফ্লাকোর্টিয়া ইনডিকা। বঁইচি নিয়ে দেশে ব্যাপক-বিস্তৃত কোনো গবেষণা না হলেও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মাহবুব রব্বানী পাঁচ বছর ধরে এই বৃক্ষ ও ফল নিয়ে নানাভাবে গবেষণা চালাচ্ছেন। বঁইচির মতো ফল নিয়মিত খেলে এতে থাকা আয়রন রক্তের পরিমাণ বাড়ায়। নারীদের জন্য এ ফল খাওয়া ভালো। সর্দি-কাশি সারাতে দারুণ উপকার করে বঁইচি ফল। এতে প্রচুর ভিটামিন এ, সি ও রিবোফ্লোবিন রয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট