চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

গৃহবন্দিতে বাড়ছে ওজন, জেনে নিন নিয়ন্ত্রণের উপায়

অনলাইন ডেস্ক

১৬ এপ্রিল, ২০২০ | ১:২৩ অপরাহ্ণ

করোনায় ঘরবন্দি হয়ে পড়েছেন সকলে। এমতাবস্থায় কর্ম ও ক্লান্তিহীন জীবনে বাড়ছে ওজন। তাই জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে ওজন কমানোর উপায়।

১. হালকা গরম পানিতে মধু-লেবুর রস মিশিয়ে সকালে খালি পেটে পান করলে ওজন কমানোর পাশাপাশি শরীর থেকে টক্সিন বের করে দেবে। কোষ্ঠকাঠিন্য দূর এবং হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করবে।

২. ওটস ফাইবার, আয়রন, প্রোটিন ও ভিটামিন যুক্ত খাবার বলে এটি দিয়ে নানা ধরনের খাবার তৈরি করতে পারেন। ওটসে থাকা ভিটামিন-বি ও কার্বোহাইড্রেট হজমে সাহায্য করে, খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে, হার্টকে ভালো রাখে, রক্ত চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩. চিনি মুক্ত কর্নফ্লেক্স লো-ক্যালরি হওয়ায় ওজন কমাতে সাহায্য করে। গরম দুধ ও ফল দিয়ে এটি খেতে পারেন।

৪. বাদাম ও বিভিনড়ব বীজ যেমন কুমড়োর বীজ, ফ্লেক্সসিড, আখরোট ইত্যাদি খেতে পারেন। এগুলোতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ থাকে, যা শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে।

৫. সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার, মাইক্রো নিউট্রিয়েন্টস, বিভিনড়ব ধরনের ভিটামিন ও মিনারেলস থাকে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও ওজন কমাতে সাহায্য করে।

৬. ওজন কমানোর জন্য খাদ্যতালিকায় প্রোটিন যুক্ত খাবার যেমন মুরগির মাংস রাখতে পারেন। এতে ভিটামিন বি-৬ শরীরে বিপাকের মাত্রা উনড়বত করে, খাবার হজম করতে সাহায্য করে।

৭. প্রতিদিন একটি ডিম খেলে ডিমের প্রোটিন ও আয়রন অনেকক্ষণ পেট ভরিয়ে রাখবে। প্রয়োজনে ডিমের কুসুম বাদ দিয়েও খেতে পারেন।

৮. আপেল ও কলা ওজন কমাতে সাহায্য করে। আপেলে থাকা ভিটামিন এবং মিনারেল ওজন কমানোর পাশাপাশি শরীরকে রোগ মুক্ত রাখতে সাহায্য করে। পাকা কলায় থাকা পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম হজমে সহায়তা করে। পাশাপাশি মেদ কমাতে সাহায্য করে।

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট