চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সাবান-পানিতেই দূর হবে করোনা

পূর্বকোণ ডেস্ক

১৩ মার্চ, ২০২০ | ৭:০৫ অপরাহ্ণ

প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্কে মাস্ক, হ্যান্ড রাব ও স্যানিটাইজার বাজারে চলছে ব্যাপক অস্থিরতা। এসব জিনিস কেনায় রীতিমতো হুড়োহুড়ি পড়ে গেছে বিশ্বজুড়ে। যে কারণে দোকান-ফার্মেসিতে  চলছে সংকট। অনেকেই ঘরে বসেই তৈরি করছেন এসব জীবাণুনাশক উপকরণ। বিশেষজ্ঞদের মতে এসব ক্ষতিকর। তাই বিশেষজ্ঞরা এসব  ঘরে বানাতে নিষেধ করছেন।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সিএনএন- এ করোনা সংকট নিয়ে একটি বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সেখানে দর্শকের বাল্টিমোরের সাবেক স্বাস্থ্য কমিশনার ডা. লিয়ানা ওয়েনের কাছে ‘বাড়িতে তৈরি হ্যান্ড স্যানিটাইজার কতটুকু নিরাপদ বা কার্যকর ’এমন প্রশ্নের জবাবে তিনি  সতর্ক করে বলেন, ‘নিজেই স্যানিটাইজার বানাতে যাবেন না, রসায়নবিদ (কেমিস্ট) হওয়ার চেষ্টা করবেন না। ভদকা-রেসিপি ব্যবহার করবেন না। ওগুলো কার্যকর নয়, বরং বিপদজনক হতে পারে। ঘরে তৈরি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে বিভিন্ন ধরনের চর্মরোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।’

অন্যদিকে সত্যিকারের সুরক্ষা পেতে হাত ধোয়ার সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে বলে জানিয়েছেন মার্কিন বিশেষজ্ঞ। শুধু হাতের তালু ও পৃষ্ঠভাগই নয়, আঙুল ও আঙুলের ডগার মতো জায়গাগুলোও ভালোভাবে ধুতে হবে। প্রতিবার অন্তত ২০ সেকেন্ড করে বারবার হাত ধুতে হবে। সারাদিন কী স্পর্শ করছেন, সে বিষয়ে খেয়াল রাখতে হবে। হাত ভালোভাবে না ধুয়ে চোখ বা মুখ স্পর্শ করা যাবে না বলেও সতর্ক করেছেন তিনি।

এদিকে ডা. লিয়ানা জীবাণুনাশক মাস্ক, হ্যান্ড রাব ও স্যানিটাইজার ঘরে বসেই এসব উপকরণ তৈরি না করে বরং  সাধারণ সাবান ও পানি যথাযথ ব্যবহারের কথা বলেছেন। তিনি বলেছেন, সাধারণ সাবান ও পানিই করোনা ধ্বংসের কাজটুকু করে দেবে। এটাই অনেক বেশি কার্যকর। হাত ও বাড়িঘর ধুতে সাবান ব্যবহার করুন। তবে এ কাজে তরল সাবানই (লিক্যুয়িড সোপ) সেরা।

 

 

পূর্বকোণ-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট