চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সু স্থ থা কু ন

সকালের যে ৭ অভ্যাস দিনভর আপনাকে রাখবে কর্মদীপ্ত

২৯ জানুয়ারি, ২০২০ | ৪:৫৯ পূর্বাহ্ণ

সকালে ঘুম থেকে ওঠার অনেক নিয়ম রয়েছে। তবে নিয়ম মেনে আমরা অনেকেই ঘুম থেকে উঠি না। দিনের শুরুতে ঘুম থেকে ওঠার কিছু উপায় রয়েছে। আপনার দিনটি সঠিকভাবে শুরু করা। কারণ দিনের শুরু অর্থাৎ সকালকেই সারাদিনের সবচেয়ে শক্তিশালী অংশ হিসেবে বিবেচনা করা হয়। দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে ব্যয় করবেন তার ওপর সারাদিনের কাজের বিষয়টি নির্ভর করে। সকালের কিছু ছোট ছোট অভ্যাস আপনার দিনটিকে শক্তিশালী করে তুলতে পারে। আসুন জেনে নিই সকালের যে ৭ অভ্যাস সারাদিনের শক্তি জোগাবে-
১. সকালে ঘুম থেকে উঠে বিছানা গোছাতে হবে। এই বিছানা গোছানো আপনাকে সারাদিন সংগঠিত রাখবে। আর আপনার বাড়িও পরিষ্কার গুরুত্বপূর্ণ কাজের অংশ।
২. সকালে খালি পেটে এক গ্লাস পানি পান করুন। শরীর থেকে সব ধরনের টক্সিন বের হয়ে যাবে। ঠা-া, গরম বা লেবু পানি যে কোনোটাই হতে পারে। শুধু সকালে পানি খেতে ভুলবেন না।
৩. ঘুম থেকে উঠে শরীরচর্চা করুন। যে ধরনের শরীরচর্চাই করুন না কেন সেটিই আমাদের শরীরের জন্য উপকারী। শরীরকে সুস্থ ও স্বাস্থ্যকর রাখার জন্য সকালে কিছুটা সময় শরীরচর্চার জন্য বের করুন।
৪. সারাদিনের তালিকা প্রস্তুত করুন রাতেই। সারাদিন কি কাজ করবেন তার তালিকা বানিয়ে ফেলুন। রুটিন তৈরি করলে আপনার কাজ অনেক সহজ হবে।
৫. রাতে ঘুমানোর আগে ফোন বন্ধ রাখুন। সকালে নিজেকে সময় দিন ও মন শান্ত রাখুন।
৬. সকালে আগে খবরের কাগজ পড়বেন, কাপড় ইস্ত্রি করবেন না স্নান করবেন, তা ঠিক করুন।
৭. ভালো করে ব্রেকফাস্ট করুন আপনি খালি পেটে কখনই কোনো কাজ করতে পারবেন না।
তথ্যসূত্র : রোল্ডস্কাই

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট