চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শেয়ার বাজার নিয়ে উত্তাপ সংসদে

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

১৬ জানুয়ারি, ২০২০ | ৪:২১ পূর্বাহ্ণ

শেয়ার বাজার পরিস্থতি নিয়ে গতকাল সংসদে উত্তাপ ছড়ালেন বিরোধী দলীয় সংসদ সদস্যরা। তারা অর্থনৈতিক স্থিতিশীলতার স্বার্থে শেয়ার বাজারের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন। গতরাতে সংসদ অধিবেশনে অনির্ধারিত আলোচনার সুযোগ নিয়ে কথা বলেন বিরোধী দলীয় সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ ও বিএনপির মো. হারুনুর রশীদ। এ বিষয়ে অধিবেশনে আলোচনার সূত্রপাত করেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ। তিনি বলেন, দেশ চলে তিন নীতিতে। রাজনীতি, অর্থনীতি ও দুর্নীতিতে। দুর্নীতির কারণে শেয়ার মার্কেট মাটিতে শুয়ে গেছে, বিনিয়োগকারীরা রাস্তায় নেমে পড়েছে। এই অবস্থায় প্রধানমন্ত্রীর যদি হস্তক্ষেপ করেন তাহলে শেয়ার মার্কেট আবার ফিরে আসতে পারে। নইলে ফিরে আসার কোন উপায় দেখি না।

অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে ফিরোজ রশীদ বলেন, অর্থমন্ত্রী অত্যন্ত সুদক্ষ। শেয়ার বাজার নিয়ে চিন্তাও করেন। এই মার্কেটে কোথায় কি হচ্ছে সে ধারণা ওনার আছে। তাই

কারণগুলো আমাদের সবার জানা। সিকিউরিটি এক্সেচেঞ্জ কমিশন দুর্বল পচা কোম্পানিগুলো লিস্টিং করে বাজারে ছেড়ে দেয়। দুর্বল কোম্পানি শেয়ার বাজারে লিস্টিং দেওয়ার কারণে এরকম ধ্বস। এজন্য বিনিয়োগকারীরা রাস্তায় নেমেছে। কোম্পানী লিস্টিং দেয় সিকিউরিটি এক্সেচেঞ্জ কমিশন। দুর্বল লোক পচা কোম্পানি বাজারে নিয়ে আসছে, ফলে বিনিয়োগকারীদের রাস্তায় বসছে। তাই তদন্ত কমিশন গঠণ করার দাবি করেছিলাম। কিন্তু এখনো পর্যন্ত কমিশন করা হয়নি, একটা লোককেও শাস্তির আওতায় আনা যায়নি। বাজার থেকে ৯৫ হাজার কোটি টাকার মূলধন নেই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট