চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশকে ইইউ জিএসপি প্লাস দেবে, আশাবাদী বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

৮ ডিসেম্বর, ২০১৯ | ৯:৫৩ অপরাহ্ণ

২০২৪ সালে হিসেবে নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ। সেহিসেবে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার পরও ৩ বছর পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোয় শুল্কমুক্ত পণ্য রপ্তানি করতে পারবে বাংলাদেশ। অর্থাৎ ২০২৭ সালের পর আর ওই সুবিধা পাবে না বাংলাদেশ। সচিবালয়ে অনুষ্ঠিত ‘ষষ্ঠ ইইউ বাংলাদেশ ব্যবসায় পরিবেশ সংলাপ’ শেষে আজ রবিবার (৮ ডিসেম্বর) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী আশা করেন, ইইউ ওই সময় বাংলাদেশকে জিএসপি প্লাস সুবিধা দেবে। শুল্কমুক্ত সুবিধা বন্ধ হয়ে যাওয়ার পর ইইউ কোনো কোনো দেশকে জিএসপি প্লাস সুবিধা দিয়ে আসছে, যে সুবিধা শুল্কমুক্ত সুবিধার প্রায় কাছাকাছি।

সংলাপে বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীনসহ বাংলাদেশ থেকে অংশ নেন ২০ জন প্রতিনিধি। ওদিক থেকে ইইউ রাষ্ট্রদূত রেনসে টেরিঙ্কের নেতৃত্বে অংশ নেন জার্মানি, নেদারল্যান্ডস, ডেনমার্ক, সুইডেন, ফ্রান্স, যুক্তরাজ্য ও ইতালির রাষ্ট্রদূতসহ ৪১ সদস্যের প্রতিনিধি দল।

২০১৬ সালে ইইউ’র সঙ্গে বাণিজ্য ক্ষেত্রে উদ্ভূত সমস্যা চিহ্নিত করে আলোচনার মাধ্যমে সমাধানের জন্য উভয় পক্ষের প্রথম সংলাপ অনুষ্ঠিত হয়। এবারেরটি ষষ্ঠ। এরই মধ্যে আলোচনার মাধ্যমে অনেক সমস্যার সমাধানও হয়েছে, যাতে উভয় পক্ষই উপকৃত হয়েছে। শুল্ক, কর, ওষুধ, অর্থপ্রবাহ ও বিনিয়োগ—এ পাঁচ বিষয়ে কাজ করতে পাঁচটি কার্যদল গঠন করা হয়েছে।

বাংলাদেশের বড় ব্যবসায়িক অংশীদার ও রপ্তানি গন্তব্যস্থল ইইউ। অস্ত্র ছাড়া সবকিছু (ইবিএ) প্রকল্পের আওতায় ইইউ’র দেয়া বাণিজ্য সুবিধায় বাংলাদেশ উপকৃত হয়েছে। ইইউ’র কাছে এজন্য কৃতজ্ঞ বাংলাদেশ।

টিপু মুনশি জানান, গত অর্থবছরে বাংলাদেশ ইইউভুক্ত দেশগুলোয় পণ্য রপ্তানি করেছে ২ হাজার ২০০ কোটি মার্কিন ডলারের, যা মোট রপ্তানির প্রায় ৫৮ শতাংশ।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট