চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

২ ডিসেম্বর, ২০১৯ | ১০:৪২ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

সূচক-লেনদেন কমেছে পুঁজিবাজারে

সোমবার (২ ডিসেম্বর) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পতন ঘটেছে দেশের পুঁজিবাজারে সূচকের। এদিন সূচকের সঙ্গে লেনদেনও কমেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)-তে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা যায়, সোমবার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে চার হাজার ৭৩৪ পয়েন্টে। তবে ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৬৭ ও ১৬২৯ পয়েন্টে।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ৩৯ কোটি টাকা কম। আগের দিন ৫২১ কোটি টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে এ দিন ৩৪৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১২৪টির শেয়ার ও ইউনিটের। দর অপরিবর্তিত রয়েছে দর কমেছে ১৯৪টির এবং ২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন করা শীর্ষ ১০ কোম্পানি হলো-লাফার্জহোলসিম, প্রিমিয়ার ব্যাংক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, স্কয়ার ফার্মা, ডাচ বাংলা ব্যাংক, ফরচুন সুজ, ন্যাশনাল টিউবস, এক্সিম ব্যাংক ও সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই-এ দিন ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪১২ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৯৩টির, কমেছে ১২২টির। ২৬টির অপরিবর্তিত রয়েছে। সোমবার সিএসইতে শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে ১৯ কোটি ২৯ লাখ টাকার।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 74 People

সম্পর্কিত পোস্ট