চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

৬ নভেম্বর, ২০১৯ | ২:৪৮ পূর্বাহ্ন

পুঁজিবাজারে সূচকের উত্থান

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৪ নভেম্বর) সূচকের পতন হলেও গতকাল মঙ্গলবার (৫ নভেম্বর) উত্থানে ফিরেছে দেশের প্রধান দুই পুঁজিবাজার।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও।

মঙ্গলবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭০৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচকে ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ৮১ ও ১ হাজার ৬৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩৮ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২৬৯ কোটি টাকার। ডিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১০১টির এবং ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে। টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল টিউবস, ভিএফএস থ্রেড ডাইং, সোনারবাংলা ইন্স্যুরেন্স, সুহৃদয়, স্কয়ার ফার্মা, সিলভা ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক, কপারটেক ও ফরচুন সু। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৯৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৭টির, কমেছে ৮৫টির ও অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। সিএসইতে ১২ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের থেকে ১ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি টাকার।

The Post Viewed By: 45 People

সম্পর্কিত পোস্ট