চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৫ নভেম্বর, ২০১৯ | ৮:৫১ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

কালোবাজারি : চট্টগ্রামে দুই পেঁয়াজ আমদানিকারককে ১৫ দিন করে কারাদণ্ড

চট্টগ্রামের রেয়াজুদ্দিন বাজারের দুই আমদানিকারককে ১৫ দিন করে কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। পেঁয়াজ নিয়ে কালোবাজারির দায়ে তাদের এই দণ্ডাদেশ দেয়া হয়। দুই পেঁয়াজ আমদানিকারক হলেন জে এস ট্রেডার্সের মালিক মিনহাজ উদ্দিন বাপ্পি (২৮) এবং এ হোসেন ব্রাদার্সের মালিক আবুল হোসেন (৫২)।

মঙ্গলবার রিয়াজুদ্দিন বাজারের নুপুর মার্কেট এবং ঘোষাল কোয়ার্টার মার্কেটে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং মো. উমর ফারুক। অভিযানে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি উপ-সচিব মো. সেলিম হোসেন এবং ভোক্তা অধিকার অধিদফতর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক শাহিদা ফাতেমা চৌধুরী অংশ নেন।

ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, `গত কয়েকদিনে খাতুনগঞ্জের বিভিন্ন আড়তে অভিযান চালিয়ে কক্সবাজার ও চট্টগ্রামের ১৬ জন পেঁয়াজ আমদানিকারক ও আড়তদারের সিন্ডিকেটের তথ্য পাই। তাদের সহায়তা করেন টেকনাফ স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট এবং দাললরা। এ সিন্ডিকেটের তিন সদস্য হল- রেয়াজুদ্দিন বাজারের নুপুর মার্কেটের সৌরভ এন্টারপ্রাইজ, ঘোষাল কোয়ার্টার মার্কেটের জে এস ট্রেডার্স এবং এ হোসেন ব্রাদার্সের মালিক।’

ম্যাজিস্ট্রেট জানান, আজ এ তিন আমদানিকারকের দোকানে অভিযান পরিচালনা করা হয়। এরমধ্যে সৌরভ এন্টারপ্রাইজ বন্ধ পাওয়া যায়। অভিযানকালে অন্য দুই প্রতিষ্ঠানের মধ্যে জে এস ট্রেডার্স এবং এ হোসেন ব্রাদার্সের কর্মকর্তারা পেঁয়াজ আমদানির বিষয়টি অস্বীকার করেন। তাদের ভাষ্য, আগে পেঁয়াজ আমদানি করলেও এখন বার্মিজ বিভিন্ন পণ্যই বিক্রি করেন তারা। যদিও দুই মালিক জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে স্বীকার করেন, মিয়ানমার থেকে ৪২ টাকায় পেঁয়াজ আমদানি করে চট্টগ্রামের বিভিন্ন আড়তদারদের কাছে দ্বিগুন দামে এসব পেঁয়াজ বিক্রি করেন তারা। কিন্তু পেঁয়াজ আমদানি এবং বিক্রির তথ্য তারা সংরক্ষণ করেন না।

ম্যাজিস্ট্রেট বলেন, অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন অনুযায়ী পেঁয়াজ আমদানি ও বিক্রির সমস্ত তথ্য সংরক্ষণ করা বাধ্যতামূলক। অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘন করে কালোবাজারির মাধ্যমে পেঁয়াজ বিক্রির দায়ে দুই আমদানিকারককে কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

 

পূর্বকোণ-রাশেদ

The Post Viewed By: 156 People

সম্পর্কিত পোস্ট