চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

৫ নভেম্বর, ২০১৯ | ৫:২৬ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

বাংলাদেশে আসতে চায় ১০০ কোরিয়ান প্রতিষ্ঠান: বেজা

দক্ষিণ কোরিয়ার ১০০ প্রতিষ্ঠান বাংলাদেশে আসতে চাইছে । মিনিয়ানমারে শিল্প প্রতিষ্ঠার ‘উপযুক্ত পরিবেশ না পেয়ে’ এসব প্রতিষ্ঠান বাংলাদেশকে বিকল্প হিসাবে বেছে নিতে চাইছে।

বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটি- বেজার এক বিবৃতিতে সোমবার (৪ নভেম্বর) দক্ষিণ কোরিয়ার এই আগ্রহের কথা জানানো হয়।

সেখানে বলা হয়, মিয়ানমারে বিদ্যুৎ ও পানির ঘাটতি, অবকাঠামোগত পশ্চাৎপদতাসহ বিভিন্ন কারণে বাংলাদেশে আসতে চাইছে  এসব প্রতিষ্ঠান।

বেজা জানিয়েছে, দক্ষিণ কোরিয়ান বিনিয়োগকারীরা বিনিয়োগের জন্য বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলের বিষয়ে আগ্রহী। দেশটির শিল্পপার্ক উন্নয়নকারী কোম্পানি কোরিয়া ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স কোম্পানি লিমিটেড (কেআইসি) একটি শিল্পপার্ক করতে চায়, যেখানে দেশটির ১০০টি প্রতিষ্ঠান কাজ করতে পারবে।

এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশে একটি শিল্পাঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা করে সেখানে জায়গা দেওয়ার জন্য কোরিয়ার ১০০ কোম্পানিকে নির্বাচন করা হয়েছে বলে বেজাকে জানিয়েছে কেআইসি।

বেজার বিবৃতিতে বলা হয়, কেআইসি প্রাথমিকভাবে ৫০ কোটি ডলার বিনিয়োগ করার জন্য ৪০০ একর জমি চেয়েছে। বস্ত্র, চামড়া, জুয়েলারি পণ্যের কারখানা স্থাপন করার পরিকল্পনা রয়েছে তাদের।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বেজা সব সুবিধা দিয়ে টেকসই ও পরিবেশবান্ধব শিল্প গড়ে তুলতে বদ্ধপরিকর। এ কারণেই চীন, জাপান ও ভারত এখানে অর্থনৈতিক অঞ্চল স্থাপন করতে চলেছে।

পূর্বকোণ/টিএফ

The Post Viewed By: 72 People

সম্পর্কিত পোস্ট