চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চলতি বছরের ৬ মাসে

এফডিআই প্রবাহ বেড়েছে ১৯%

অনলাইন ডেস্ক

১৮ অক্টোবর, ২০১৯ | ৮:৫৯ অপরাহ্ণ

চলতি বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ (এফডিআই) প্রবাহ বেড়েছে ১৯ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যানে এ চিত্র প্রকাশ পেয়েছে। এর আগে ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে এফডিআই প্রবাহ ৬৮ শতাংশ বেড়েছিল।  পরিসংখ্যানে দেখা যায়, চলতি বছরের প্রথম প্রান্তিকে নিট এফডিআই প্রবাহ ছিল ১৬৯ কোটি ১৬ লাখ ৬০ হাজার ডলার। ২০১৮ সালের একই সময়ে প্রবাহের পরিমাণ ছিল ১৪১ কোটি ৫৯ লাখ ৭০ হাজার ডলার। এ হিসাবেই নিট এফডিআই প্রবাহ বেড়েছে ১৯ দশমিক ৪৭ শতাংশ।

চলতি বছরের জানুয়ারি থেকে জুন সময়ে নিট নিজস্ব মূলধন বা ইকুইটি প্রবাহ ছিল ৪০ কোটি ৮৯ লাখ ৭০ হাজার ডলার। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৩৩ কোটি ৭৯ লাখ ডলার। এ হিসাবে ইকুইটি প্রবাহ বেড়েছে প্রায় ২১ শতাংশ।
আয়ের পুনর্বিনিয়োগ বা রিইনভেস্টেড আর্নিংয়ের পরিমাণ চলতি বছরের প্রথমার্ধে ছিল ৬৭ কোটি ১৩ লাখ ৪০ হাজার ডলার। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৬১ কোটি ৬৯ লাখ ৯০ হাজার ডলার। এ হিসাবে রিইনভেস্টেড আর্নিং প্রবাহ বেড়েছে ৮ দশমিক ৮ শতাংশ।

চলতি বছর জানুয়ারি থেকে জুন সময়ে আন্তঃপ্রতিষ্ঠান ঋণ বা ইন্ট্রা কোম্পানি লোন প্রবাহ ছিল ৬১ কোটি ১৩ লাখ ৫০ হাজার ডলার। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৪৬ কোটি ১০ লাখ ৮০ হাজার ডলার। এ হিসাবে ইন্ট্রা কোম্পানি লোন প্রবাহ বেড়েছে প্রায় ৩৩ শতাংশ।
বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে দেখা যায়, চলতি বছরের মার্চ পর্যন্ত দেশে এ পর্যন্ত আসা এফডিআই স্টক বা পুঞ্জীভূত এফডিআইয়ের পরিমাণ ছিল ১৮ বিলিয়নেরও বেশি বা ১ হাজার ৮৬৮ কোটি ২ লাখ ১০ হাজার ডলার। এফডিআই স্টক সবচেয়ে বেশি এমন শীর্ষ তিন দেশের মধ্যে আছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও চীন।

উল্লেখ্য, দেশে নিবন্ধিত যৌথ এবং শতভাগ বিদেশী বিনিয়োগের বাণিজ্যিক ও শিল্পপ্রতিষ্ঠানের অর্থ আসে ব্যাংকিং চ্যানেলে। প্রতিষ্ঠানগুলোর ওপর এন্টারপ্রাইজ সার্ভে বা সমীক্ষা চালিয়ে এফডিআই পরিসংখ্যান সংকলন করে বাংলাদেশ ব্যাংক। প্রতিষ্ঠানগুলোর নিট নিজস্ব মূলধন বা ইকুইটি, আয়ের পুনর্বিনিয়োগ বা রিইনভেস্টেড আর্নিং ও আন্তঃপ্রতিষ্ঠান ঋণ বা ইন্ট্রা কোম্পানি লোন—এ তিন ভাগে এফডিআই প্রবাহ হিসাব করা হয়।- সূত্র : বণিকবার্তা

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট