চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২৩ সেপ্টেম্বর, ২০১৯ | ৬:৪৮ পিএম

নিজস্ব প্রতিবেদক

ব্যবস্থা নেয়া শুরু হয়েছে পুঁজিবাজারে কারসাজিকারীদের বিরুদ্ধে

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান জানিয়েছেন, পুঁজিবাজারের উন্নয়নে সঠিক ব্যবস্থা ও কারসাজিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু হয়ে গেছে। আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

পুঁজিবাজারের উন্নয়নে সঠিক ব্যবস্থা নেয়া শুরু হয়ে গেছে উল্লেখ করে রকিবুর রহমান বলেন, এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকও বাজারে তারল্য বাড়ানোর জন্য পদক্ষেপ নিয়েছে। এজন্য বাংলাদেশ ব্যাংককে আমি স্বাগত জানাই। তবে তাদেরকে আরও পদক্ষেপ নিতে হবে। বাজারের উন্নয়নে এরইমধ্যে কারসাজিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা শুরু হয়েছে। এরই মধ্যে কমিশন কয়েকটি কোম্পানির শেয়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

তিনি জানান, এছাড়া মিউচ্যুয়াল ফান্ডের বড় বাঁধা রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) বাতিল ও পাবলিক ইস্যু রুলস সংশোধন করেছে। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংক বাজারে ব্যাংকগুলো বিনিয়োগ বাড়ানোর সুযোগ দিয়েছে। আর আইসিবির ইউনিট বিক্রির বিষয়টি চালু করার জন্য কাজ চলছে।

সাধারন বীমা কর্পোরেশন, জীবন বীমা কর্পোরেশন, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রনী ব্যাংকগুলো এখনই বাজারে বিনিয়োগে করতে পারে জানিয়ে তিনি আরো বলেন, এখন ভালো শেয়ার কেনার উপযুক্ত সময়। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী বিনিয়োগে আগ্রহী ব্যাংকগুলোকে মৌলভিত্তি সম্পন্ন শেয়ার কিনতে হবে। এতে করে বাজারের তারল্য সংকট অনেকটা দূর হবে।

তিনি আরও বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কাজ অনিয়ম নিয়ন্ত্রণ করা ও কারসাজিদেরকে শাস্তি দেয়া। বর্তমানে বাজারে আস্থাহীনতা ও তারল্য সংকট সবচেয়ে বড় সমস্যা। আস্থা ফিরিয়ে আনতে বাজারে কারসাজিতে জড়িতদেরকে কঠোর শাস্তি দিতে হবে। আর তারল্য কাটাতে অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে এগিয়ে আসতে হবে ।

পূর্বকোণ/টিএফ

The Post Viewed By: 466 People