চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পেঁয়াজের রপ্তানিমূল্য দ্বিগুণ করেছে ভারত, শনিবার থেকে কার্যকর

অনলাইন ডেস্ক

১৩ সেপ্টেম্বর, ২০১৯ | ১০:২৪ অপরাহ্ণ

ভারত বাংলাদেশে পেঁয়াজের রপ্তানিমূল্য দ্বিগুণ করেছে। প্রতিবেশী দেশটির অভ্যন্তরীণ বাজারে দাম বাড়ায় বাংলাদেশে পেঁয়াজের রপ্তানি নিরুৎসাহিত করতে ভারত এ কাজ করেছে বলে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানিয়েছেন।

আগে টনপ্রতি পেঁয়াজ আড়াইশ থেকে ৩শ মার্কিন ডলার মূল্যে আমদানি হলেও বর্তমানে তা বাড়িয়ে ৮৫২ ডলার নির্ধারণ করে দিয়েছে ভারতের কাঁচা পণ্য নিয়ন্ত্রণকারী সংস্থা ন্যাপিড। এ সংক্রান্ত নির্দেশনা ইতোমধ্যে ভারতীয় রপ্তানিকারকদের পাশপাশি হিলি কাস্টমসে পৌঁছে দেওয়া হয়েছে। আগামীকাল (শনিবার) থেকেই নতুন দামে পেঁয়াজ আমদানি করতে হবে বলেও জানিয়েছেন হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

ভারতীয় রপ্তানিকারকগণ জানিয়েছেন, এখন কলকাতার বাজারেই প্রতি কেজি পেঁয়াজ ৫০ রুপিতে বিক্রি হচ্ছে। এ অবস্থায় পেঁয়াজ রপ্তানি নিরুৎসাহিত করতে এবং নিত্য প্রয়োজনীয় এ পণ্যের মূল্যবৃদ্ধি ঠেকাতে ন্যূনতম রপ্তানিমূল্য ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে দিয়েছে ন্যাপিড। আগামীকাল শনিবার সকাল থেকেই এ নির্দেশনা কার্যকর হবে।

হিলি স্থলবন্দরের কয়েকজন পেঁয়াজ আমদানিকারক জানান, এতদিন পেঁয়াজ আমদানিতে নূন্যতম কোনও  রপ্তানিমূল্য নির্ধারণ করা ছিল না। তারা যে দামে পেঁয়াজ কিনতেন, সে দামেই আমদানি করা হতো। প্রতিটন পেঁয়াজ প্রকারভেদে ২৫০-৩০০ মার্কিন ডলার মূল্যে আমদানি হতো। কিন্তু আজ ন্যাপিড পেঁয়াজের নূন্যতম রপ্তানিমূল্য ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করে নির্দেশনা জারি করেছে।

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট