চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আগস্টেই চার দফা বাড়লো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক

২৭ আগস্ট, ২০১৯ | ১২:১৮ পূর্বাহ্ণ

চলতি আগস্টে টানা চারবার বাড়ানো হয়েছে স্বর্ণের দাম। সবশেষ ভরিপ্রতি এক হাজার ১৬৬ টাকা বা‌ড়ি‌য়ে সোনার নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। মঙ্গলবার থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে বলে জানিয়েছে বাজুস। আন্তর্জাতিক বাজারে বর্তমানে গত এক দশ‌কের মধ্যে স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে রয়েছে বলে দাবি করে চলতি মাসের ৬, ৮ ও ১৯ আগস্ট স্বর্ণের দাম বাড়ায় বাজুস।

সোমবার ২৬ আগস্ট পর্যন্ত দেশের বাজারে ২২ ক্যারেটের ভরিপ্রতি স্বর্ণের দাম ছিল ৫৬ হাজার ৮৬২ টাকা। এছাড়া ২১ ক্যারেট ৫৪ হাজার ৫২৯ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণের দাম ৪৯ হাজার ৫১৩ টাকা । সনাতন পদ্ধতির স্বর্ণ ২৯ হাজার ১৬০ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট রূপা দাম ৯৩৩ টাকা।

বাজুস এর পক্ষ থেকে বলা হয়েছে, বৈশ্বিক অস্থিরতা ও ডলারের দরপতনের কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম ক্রমাগত ঊর্ধ্বমুখী রয়েছে। ফলে দেশীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যদের সর্বসম্মত মতামতের ভিত্তিতে দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়।

নতুন দাম অনুযায়ী, ২৭ আগস্ট থেকে সব‌চে‌য়ে ভালো মানের বা ২২ ক্যারেটের ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫৮ হাজার ২৮ টাকা, ২১ ক্যারেটের ভরিপ্রতি স্বর্ণ ৫৫ হাজার ৬৯৫ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি ৫০ হাজার ৬৮০ টাকায় বিক্রি হবে। এছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম বে‌ড়ে হ‌য়ে‌ছে ৩০ হাজার ৩২৬ টাকা আর ২১ ক্যারেটের ভরিপ্রতি রুপার (ক্যাডমিয়াম) দাম পূ‌র্বের নির্ধা‌রিত ৯৩৩ টাকাই বহাল রাখা হয়েছে।

 

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট