চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এখন থেকে আমদানি-রপ্তানি লাইসেন্সের মেয়াদ ৫ বছর

অনলাইন ডেস্ক

২৪ নভেম্বর, ২০২২ | ১২:৩৮ অপরাহ্ণ

ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে পণ্যের আমদানি ও রপ্তানির জন্য নেওয়া লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ফলে এখন থেকে প্রতি বছর লাইসেন্স নবায়ন করতে হবে না।

বুধবার (২৩ নভেম্বর) মন্ত্রণালয়ের উপসচিব নুসরাত আইরিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, ব্যবসায়ীদের দাবি আমলে নিয়ে গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত ব্যবসা সহজীকরণের উদ্দেশ্যে বিদ্যমান লাইসেন্স বা রেজিস্ট্রেশন সমূহের নবায়নের মেয়াদ বৃদ্ধিকরণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমদানি ও রপ্তানিকারকদের বিদ্যমান ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) ও এক্সপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেটের (ইআরসি) মেয়াদ এক বছরের পরিবর্তে পাঁচ বছর পর্যন্ত নির্ধারণ করা হলো।

 

এতে আরও বলা হয়, আবেদনকারী এক থেকে পাঁচ বছর পর্যন্ত যেকোন মেয়াদী আইআরসি ও ইআরসি সার্টিফিকেট গ্রহণ করতে পারবেন। এছাড়া আইআরসি ও ইআরসি সার্টিফিকেট ইস্যুর তারিখ থেকে মেয়াদ গণনা শুরু হবে। আইআরসি ও ইআরসি সার্টিফিকেট গ্রহণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মেয়াদ অনুযায়ী ফি দিতে হবে।

উল্লেখ্য, আমদানি ও রপ্তানির লাইসেন্স নবায়ন নিয়ে ব্যবসায়ীরা হয়রানির অভিযোগ তুলে আসছেন দীর্ঘদিন ধরে। কিছুদিন আগেও লাইসেন্স নবায়নে গড়িমসির প্রতিবাদে চট্টগ্রাম কাস্টমসে আমদানি-রপ্তানি পণ্য শুল্কায়ন সংক্রান্ত সব ধরনের কার্যক্রম বন্ধ রেখে বিক্ষোভ করেছেন ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্টরা। গত আগস্ট মাসে এক সভায় ব্যবসা-বাণিজ্য সহজীকরণের লক্ষ্যে ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর করার দাবি জানায় মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট