চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

৬ আগস্ট, ২০১৯ | ৩:৩২ পিএম

অনলাইন ডেস্ক

রপ্তানি প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নতুন ১৩টি পণ্যকে

নতুন করে আরো ১৩টি পণ্যকে রপ্তানি প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সোমবার (৫ আগস্ট) অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা শেষে অর্থসচিব আবদুর রউফ তালুকদার সাংবাদিকদের জানান, নতুন তালিকায় প্রণোদনায় বাড়তি ২ হাজার ৮০০ কোটি টাকা দরকার হবে। এই অর্থ ইতিমধ্যে বাজেটে বরাদ্দ দেয়া হয়েছে।

অর্থসচিব আরো জানান, গার্মেন্ট খাতে ইউরোপ-আমেরিকায় পণ্য রপ্তানিতে ১ শতাংশ প্রণোদনা, মেডিক্যাল সার্জিক্যাল যন্ত্রাংশে ১০ শতাংশ, মহিষের নাড়ি-ভুঁড়ি ও শিং রপ্তানিতে, শাক-সবজি, শস্য, পাটকাঠি থেকে উত্পাদিত কার্বন, ফার্মাসিউটিক্যাল পণ্য, কেমিক্যাল পণ্য, সফটওয়ার, হার্ডওয়্যার ও আইটিইএস পণ্য, সুপারি পাতার তৈরি পণ্য এবং ঝুট কাপড় দিয়ে তৈরি পণ্য খাতে ১০ শতাংশ প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। সি ক্যাটাগরির সিনথেটিক পণ্য, ইপিজেডের এগ্রোপ্রসেসিং পণ্যে ৪ শতাংশ প্রণোদনা, হালকা প্রকৌশল খাতের মধ্যে ওয়ালটন হোম এপ্লায়েন্সের ওপর ১০ শতাংশ প্রণোদনা দেয়া হয়েছে। নতুন করে প্রণোদনার আওতায় আসা সবাইকে ৩০ শতাংশ মূল্য সংযোজন কর ও শতভাগ কাস্টমসের আওতাভুক্ত হতে হবে বলে জানান তিনি।

অর্থসচিব জানান, ‘পোশাক খাতে যারা কোনোদিন প্রণোদনা পায়নি, তাদের জন্য এই সুবিধা দেয়া হয়েছে।’

অর্থসচিব জানান, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে সরকার এখন থেকে ২ শতাংশ প্রণোদনার ঘোষণা দিয়েছে। তবে ১ হাজার ৫০০ ডলারের বেশি রেমিট্যান্স পাঠালেই তাদের নিরীক্ষার আওতায় আসতে হবে। এ বিষয়ে আজ অনুমোদন দেয়া হলো। বাংলাদেশ ব্যাংক এ সপ্তাহের মধ্যেই প্রজ্ঞাপন জারি করে সবাইকে জানিয়ে দেবে।

পূর্বকোণ/ময়মী

The Post Viewed By: 421 People