চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৩ আগস্ট, ২০১৯ | ৩:২৪ পিএম

অনলাইন ডেস্ক

সর্বোচ্চ ঋণ বিতরণ করল বিএইচবিএফসি

সদ্যবিদায়ী অর্থবছরে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি) ৫৫৩ কোটি ৬ লাখ টাকার ঋণ বিতরণ করেছে, যা প্রতিষ্ঠানটির ইতিহাসে সর্বোচ্চ।

২০১৮-১৯ অর্থবছরে ঋণ মঞ্জুরির পরিমাণ ছিল ৪০১ কোটি ৬১ লাখ টাকা। আদায় কার্যক্রমেও অগ্রগতি সাধিত হয়েছে। আদায় হয়েছে ৫২৯ কোটি ৩৩ লাখ টাকা, গত বছর যার পরিমাণ ছিল ৫০৬ কোটি ৫১ লাখ টাকা। অর্থাৎ আদায় হার ৮৯ দশমিক ৭ শতাংশ থেকে ৯২ দশমিক ৫৭ শতাংশে উন্নীত হয়েছে। এছাড়া শ্রেণীকৃত ঋণের হার ১ দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়ে ৬ দশমিক ৬২ শতাংশে দাঁড়িয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে করপোরেশন ১৬৮ কোটি ৯৬ কোটি টাকা মুনাফা অর্জন করেছে, যা গত বছরের তুলনায় ১২ কোটি ৬৭ লাখ টাকা বেশি। গত অর্থবছরে বিএইচবিএফসির মোট প্রদত্ত ঋণের পরিমাণ ১৫৩ কোটি ৩৭ লাখ কোটি টাকা বৃদ্ধি পেয়ে ৩ হাজার ২৫০ কোটি টাকায় দাঁড়িয়েছে।

প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরের ঋণ মঞ্জুরি, বিতরণ ও আদায়ে প্রচলিত নীতিমালার যথাযথ পরিপালন, উন্নত তথ্যপ্রযুক্তি ব্যবহার, টেকসই পরিকল্পনা ও দক্ষ ব্যবস্থাপনার ফলে করপোরেশনের সব সূচকে ইতিবাচক অগ্রগতি সাধিত হয়েছে। আগের গতানুগতিক ব্যবস্থাপনা আমূল পরিবর্তনের ফলে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থাপনায় যেমন গতিশীলতা বৃদ্ধি পেয়েছে, তেমনি করপোরেশনের সেবা সবার কাছে খুব দ্রুত পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে। বর্তমানে সারা দেশে করপোরেশনের ৮৪টি অফিসের মাধ্যমে ঋণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। নতুন নতুন প্রডাক্ট, সুদের হার হ্রাসকরণ ও সহনীয় মাসিক কিস্তি এবং সরল সুদের কারণে প্রতিনিয়ত করপোরেশনের ঋণের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

পূর্বকোণ/মিজান

The Post Viewed By: 275 People

সম্পর্কিত পোস্ট