চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

৩ আগস্ট, ২০১৯ | ২:২৪ পিএম

অনলাইন ডেস্ক

দরপতনে মিউচুয়াল ফান্ডের দাপট

কয়েক সপ্তাহ দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখানোর পর এবার দাম কমার ক্ষেত্রে দাপট দেখিয়েছে মিউচুয়াল ফান্ড খাতের প্রতিষ্ঠানগুলো। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে ৯টিই মিউচুয়াল ফান্ডের।

গত সপ্তাহে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড। বিনিয়োগকারীরা ফান্ডটি কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে।

এদিকে বিনিয়োগকারীরা ফান্ডটির ইউনিট কিনতে আগ্রহী না থাকায় সপ্তাহজুড়ে লেনদেন হযেছে ৪ কোটি ২১ লাখ ৫ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৮৪ লাখ ২১ হাজার টাকা।

অপরদিকে ফান্ডের দাম কমেছে ৩৭ দশমিক ৩৮ শতাংশ। টাকার অংকে কমেছে ৪ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ফান্ডটির দাম দাঁড়িয়েছে ৬ টাকা ৭০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১০ টাকা ৭০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ফান্ডটির মোট ইউনিটের মধ্যে ২৫ দশমিক ২০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি অংশের মধ্যে ১ দশমিক ৬৬ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আছে রয়েছে ৭৩ দশমিক ১৪ শতাংশ।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ডের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল সানলাইফ ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৩৫ দশমিক ৮০ শতাংশ। এর পরেই রয়েছে ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচুয়াল ফান্ড ওয়ান। সপ্তাহজুড়ে এই ফান্ডটির দাম কমেছে ২৯ দশমিক ২৯ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ডের ২৮ দশমিক ৪০ শতাংশ, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ডের ২৮ শতাংশ, সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড-১’র ২৭ দশমিক ৬২ শতাংশ, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ২৭ দশমিক ৫৪ শতাংশ, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ডের ২৭ দশমিক শূন্য ৩ শতাংশ, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ২৬ দশমিক ৩২ শতাংশ এবং পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ২৫ দশমিক ৪২ শতাংশ দাম কমেছে।

 

পূর্বকোণ/মিজান

 

The Post Viewed By: 153 People